এবার মাশরুমে হবে স্মার্টফোনের চার্জ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যতো দিন গড়াচ্ছে ততোই প্রযুক্তির উৎকর্ষতার পরিধি বাড়ছে। ঠিক এমনিভাবে আরেক ধাপ এগিয়ে যাচ্ছে মোবাইল চার্জের ক্ষেত্রে। এবার মাশরুমে হবে স্মার্টফোনের চার্জ!

smartphone will mushroom charge

মোবাইলে চার্জ না থাকার কথা প্রায়ই শোনা যায়। অনেক খোঁজাখুঁজির পর শোনা যায় চার্জ নাই তাই মোবাইল বন্ধ! এমন অবস্থা প্রতিনিয়তই ঘটে থাকে। তাই প্রযুক্তিবিদরাও থেমে নেই। তারা নানাভাবে গবেষণা করে বের করছেন নানা প্রযুক্তি। যাতে খুব কম সময়ে মোবাইল চার্জ করা সম্ভব হয়। এমনই এক প্রযুক্তির খবর পাওয়া গেলো। আর তা হলো মাশরুম। অনেকেই ভাবতে পারেন, এটিতো খাওয়ার জিনিস, এটির সঙ্গে আবার মোবাইল চার্জের কি সম্পর্ক থাকতে পারে? ছত্রাক গোত্রেরই এই মাশরুম দিয়েই নাকি চটজলদি হবে স্মার্টফোনের চার্জ!

এক খবরে বলা হয়েছে, মাশরুম ব্যবহার করে এক ধরনের লিথিয়াম-আয়ন ব্যাটারির ধ্বনাত্মক প্রান্ত তৈরি করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। সস্তা, দীর্ঘমেয়াদি এবং সেইসঙ্গে পরিবেশ বান্ধব এই ব্যাটারি-প্রান্ত নতুন প্রযুক্তির স্মার্টফোনগুলিতে ব্যবহার করা যাবে। ন্যানোকার্বন প্রযুক্তিতে তৈরি এই ব্যাটারির প্রান্তগুলি বিভিন্ন জৈব বস্তুর ব্যবহারে তৈরি করা হয়। যা সাধারণ গ্রাফাইটনির্ভর পদ্ধতির হতে সস্তা তো বটেই আবার টেকসইও।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ‘এই ব্যাটারি উপকরণের কারণে ভবিষ্যতের স্মার্টফোন আরও বেশিদিন চলবে’। এমন দাবি করেছেন ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক ব্রেনান ক্যাম্পবেল। মাশরুম ব্যবহারের উপকারিতার কথা এক বাক্যে স্বীকার করে নিয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের অপর অধ্যাপক শেঙ্গিজ ওজকান।

এতো কিছু রেখে মাশরুম কেনো? এমন প্রশ্নের জবাবে বিশেষজ্ঞরা বলেছেন, অত্যাধিক রন্ধ্রযুক্ত হওয়ায় এই বিশেষ ধরনের মাশরুমের ভিতর দিয়ে প্রয়োজনীয় হাওয়া এবং তরল প্রবাহিত হয়ে থাকে। সেইসঙ্গে মাশরুমের ভিতর উচ্চ পটাশিয়ামযুক্ত লবণ থাকার কারণে, বৈদ্যুতিকরণের ক্ষমতাও বৃদ্ধি পায়। তবে এই প্রযুক্তির জন্য আরও কিছু দিন অপেক্ষা করতে হবে। গবেষকরা দিনরাত লেগে আছেন এমন প্রযুক্তি কাজে লাগানোর জন্য। দেখা যাক শেষতক কি হয়!

Advertisements
Loading...