নতুন প্রজাতির দৈত্যাকার কচ্ছপের সন্ধান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজাতির দৈত্যাকার এক কচ্ছপের সন্ধান পাওয়া গেছে! ইকুয়েডরের গালাপাগোস দ্বীপপুঞ্জে এই দৈত্যাকৃতির কচ্ছপটির সন্ধান পান বিজ্ঞানীরা।

A new species of giant tortoise, look

টাইম ম্যাগাজিনের অনলাইনে বুধবার এ খবর প্রকাশিত হয়েছে। এই খবরে বলা হয়, বিজ্ঞানীরা এই কচ্ছপগুলোকে আর্কিপিলাগো গোত্রের ১৫তম প্রজাতি হিসেবে চিহ্নিত করেছে। ইতিমধ্যে ওই গোত্রের চার প্রজাতির কচ্ছপ পৃথিবী হতে বিলুপ্ত।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ইয়েল ইউনিভার্সিটির জীববিজ্ঞানী গিসেলা ক্যাসিওনের নেতৃত্বে একটি দল গালাপাগোস সান্তা ক্রুজ দ্বীপে বাস করা ওই কচ্ছপগুলোর সন্ধান পেয়েছেন। এই দ্বীপটিতে প্রায় ২ হাজার প্রজাতির প্রাণীকূলের বসবাস।

সংবাদ মাধ্যমকে গালাপাগোস ন্যাশনাল পার্কের কচ্ছপ সংরক্ষণ বিভাগের প্রধান ওয়াশিংটন তাপিয়া জানিয়েছেন, এই আবিষ্কারের কারণে কচ্ছপগুলো সংরক্ষণ এবং বিলুপ্তির হাত হতে রক্ষা করা সম্ভবপর হবে। এই দ্বীপটিতে এই প্রজাতির অন্তত ২৫০টি কচ্ছপ রয়েছে বলেও জানিয়েছেন তাপিয়া।

বিজ্ঞানীরা দৈত্যাকৃতির এই কচ্ছপের প্রজাতির নাম দিয়েছেন চেলোনদিস ডনফায়োস্তোয়। নতুন প্রজাতির কচ্ছপগুলোর গড়ন অন্যান্য কচ্ছপগুলো হতে ভিন্ন হতে পারে- এমনটিই ধারণা করছেন বিজ্ঞানীরা। এই নতুন প্রজাতির কচ্ছপদের কিভাবে বংশবৃদ্ধি ও বিলুপ্ত হতে টিকিয়ে রাখা যায় বিজ্ঞানীরা সে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...