শিশুদের যৌন নির্যাতনকারীকে নপুংসক করার আইন ইন্দোনেশীয়ায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাম্প্রতিক সময়ে শিশু ধর্ষণ ঘটনা বৃদ্ধি পাওয়ায় ইন্দোনেশীয়া শিশুদের যৌন নির্যাতনকারীকে নপুংসক করার ঘোষণা দিয়েছে।

Children sex abuse & Indonesia

ইন্দোনেশীয়া ঘোষণা করেছে যে, শিশু নির্যাতনকারীকে রাসায়নিক পদ্ধতিতে নপুংসক করে দেওয়া হবে। পূর্বে পোল্যান্ড, রাশিয়া, এস্তোনিয়া ও আমেরিকার কয়েকটি অঙ্গরাজ্যে যৌন নির্যাতনকারীদের এই জাতীয় শাস্তি দেওয়ার ব্যবস্থা নেওয়ার পর ইন্দোনেশীয়া সেটি প্রচলন করতে যাচ্ছে। এশিয় দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়া প্রথম ২০১১ সালে এই আইনটি প্রণয়ন করে। দেশটিতে শিশুদের ওপর যৌন নির্যাতন বন্ধের জন্য এই পদ্ধতি গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ইন্দোনেশীয়ার অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ প্রাসেতিও বলেছেন, দেশটিতে শিশুদের ওপর চাঞ্চল্যকর যৌন নির্যাতন ঘটনার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেও হয়। তিনি আরও বলেন, এ জাতীয় শাস্তি দেওয়া হলে এমন অপরাধ করার আগে যে কেও একবার নয়, হাজারবার চিন্তা-ভাবনা করবে। প্র্রেসিডেন্ট জোকো উইডোডো’র সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে এই শাস্তির বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি সংবাদ মাধ্যমকে জানান।

প্রেসিডেন্ট এ সংক্রান্ত ফরমানটি জারি করবেন বলে তিনি উল্লেখ করেন। অ্যাটর্নি জেনারেল বলেন, সংসদের ভোটাভুটি ছাড়াই এটি আইনে পরিণত হবে। এ আইনে বলা হয়েছে, শরীরে ইনজেকশনের মাধ্যমে স্ত্রী হরমোন ঢুকিয়ে শিশুর ওপর যৌন নির্যাতনকারীকে নপুংসক করে দেওয়া হবে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে শিশুদের যৌন নির্যাতন আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় এর বিরুদ্ধে এধরনের শাস্তি প্রচলন করা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...