The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইন্দোনেশিয়াতে বিমান নিখোঁজ: বিদ্ধস্ত হয়েছে বলে ধারণা

নর্থ জাকার্তার পানিতে এক জেলে কিছু জিনিস পেয়েছেন, যেগুলো দেখতে বিমানের ধ্বংসাবশেষের মতোই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইন্দোনেশিয়ায় বিমান নিখোঁজ হওয়ার ঘটনায় যাত্রীদের স্বজনরা উদ্বিগ্ন সময় পার করছেন। টিভি ফুটেজে দেখা যায় যে, বিমান যাত্রীদের স্বজনরা আহাজারি করছেন। বোয়িং ৭৩৭ বিমানটি জাভা সাগরে বিধ্বস্ত হয়েছে বলে মনে করা হচ্ছে।

ইন্দোনেশিয়াতে বিমান নিখোঁজ: বিদ্ধস্ত হয়েছে বলে ধারণা 1

প্রিয়জনের খোঁজে দেশটির পশ্চিম কালিমান্তান প্রদেশের পন্টিয়ানাক বিমানবন্দরে অপেক্ষা করছেন অনেকেই। ওই বিমানবন্দরেই অভ্যন্তরীণ রুটের শ্রীবিজয়া এয়ারের ফ্লাইটটির অবতরণের কথা থাকলেও নিখোঁজ হয়েছে। ছেড়ে যাওয়া বিমানবন্দর জাকার্তায়ও অপেক্ষা করছেন অনেকেই।

শনিবার স্থানীয় সময় দুপুরে রাজধানী জাকার্তা হতে উড্ডয়ন করেছিলো শ্রীবিজয়া এয়ারের অভ্যন্তরীণ এসজে-১৮২ ফ্লাইট। উড্ডয়নের মাত্র ৪ মিনিট পরেই নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বিমানটির। ধারণা করা হচ্ছে বিমানটি বিধ্বস্ত হয়েছে।

ফ্লাইট ট্র্যাকিং সার্ভিস ফ্লাইটরাডার২৪ জানিয়েছেন, নিখোঁজের সময় বিমানটি ১০ হাজার ফুট উচ্চতায় অবস্থান করছিল। এক মিনিটে হঠাৎই বিমানটি ৩ হাজার ফুট নিচে অবতরণ করে। উড্ডয়নের ৪ মিনিটের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এই ফ্লাইটটির।

বাজেট এয়ারলাইনস এক বিবৃতিতে জানিয়েছে, জাকার্তা থেকে পন্টিয়ানাক বিমানবন্দরে যেতে বোয়িং ৭৩৭-৫০০ মডেলটির সাধারণভাবে সময় লাগে ৯০ মিনিট। জাকার্তা থেকে পন্টিয়ানাকের দূরত্ব মাত্র ৭৪০ কিলোমিটার।

বিমানটি উড্ডয়নের সময় সোকারনো-হাট্টা বিমানবন্দরে ভারী বৃষ্টি ছিল। বৃষ্টির কারণে ফ্লাইট বিলম্ব হয় বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

নিখোঁজের সময় বিমানটিতে মোট ৬২ জন আরোহী ছিল। ৭ শিশুর পাশাপাশি ৪ থেকে ৬ মাস বয়সী শিশুও ছিল আরও ৩ জন। বিমানটিতে ক্রু ছিলেন ৬ জন।

স্থানীয় সরকারের এক কর্মকর্তা কোম্পাস টিভিকে জানিয়েছেন, নর্থ জাকার্তার পানিতে এক জেলে কিছু জিনিস পেয়েছেন, যেগুলো দেখতে বিমানের ধ্বংসাবশেষের মতোই। অন্যান্য নিউজ চ্যানেল বিমানের সম্ভাব্য ধ্বংসাবশেষের ছবিও প্রচার করছে।

সিএনএন ইন্দোনেশিয়াকে এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, আমরা কিছু কেবল, একটি জিন্স ও কিছু ধাত পদার্থ পেয়েছি।

দেশটির অনুসন্ধান এবং উদ্ধার সংস্থার এক কর্মকর্তা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ধ্বংসাবশেষগুলো শ্রীবিজয়া এয়ারের এসজে ১৮২ ফ্লাইটের কিনা তা এখনও তারা নিশ্চিত হতে পারেননি। অন্তত ৫০ জন অনুসন্ধান কার্যক্রমে অংশ নিয়েছেন। সারারাত অভিযান চলবে বলেও জানিয়েছেন তারা।

ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রণালয়ের মুখপাত্র আদিতা ইরাবতী এক বিবৃতিতে জানিয়েছেন যে, বিমান নিখোঁজের বিষয়টি তারা অনুসন্ধান করে দেখছেন। বিমানটি দুপুর ১টা ৫৬ মিনিটে উড্ডয়ন করেছিলো। ২টা ৪০ মিনিট পর্যন্ত যোগাযোগ ছিল বলেও তিনি জানান।

উল্লেখ্য, বিমানের রেজিস্ট্রেশন ডাটা থেকে জানা যায় যে, এই বোয়িং ৭৩৭-৫০০ মডেলের বিমানটি বিগত ২৭ বছর ধরে ব্যবহার করা হয়ে আসছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...