পাকিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা ক্রমেই বাড়ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পাকিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা ক্রমেই বাড়ছে। মৃতের সংখ্যা তিন শতাধিক ছাড়িয়ে গেছে।

Pakistan devastating earthquake

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ক্রমেই বাড়ছে। সর্বশেষ সংবাদ পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা তিন শতাধিক ছাড়িয়ে গেছে। অপরদিকে দেশটিতে এই ভয়াবহ ভূমিকম্পে আহতের সংখ্যাও বাড়ছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে কারণ বহু ধ্বংসস্তুপের নিচে এখনও অনেক মানুষ আটকে রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

Pakistan devastating earthquake-2

পাকিস্তানে প্রথমে ৭.৫ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত করে। আধাঘণ্টা পর ওই এলাকায় ৪ দশমিক ৮ তীব্রতার আরেকটি ভূকম্পন আঘাত হানে।

সংবাদ মাধ্যমগুলো বলেছে, পাকিস্তানের করাচি, লাহোর, ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, কোহাত, কোয়েটা ও মালাকান্দসহ উত্তরাঞ্চলে এই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পে অনেক ভবন এবং বাড়ি ধ্বসে পড়েছে। তাছাড়া পাহাড়ি এলাকায় ভূমিধসের মতো ঘটনা ঘটেছে।

Pakistan devastating earthquake-3

পাকিস্তানের সোয়াত, পেশোয়ারের হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে শত শত আহত ব্যক্তিকে ভর্তি করা হয়।

সোমবার আফগানিস্তানের স্থানীয় সময় দুপুরের পর দেশটির হিন্দুকুশ পর্বত এলাকায় এই ভূমিকম্পটি আঘাত হানে। পাকিস্তান এবং ভারতেও এই ভূমিকম্পের তীব্রতা ছিল বেশি। বাংলাদেশের বেশ কয়েকটি এলাকায়ও এই ভূকম্পন অনুভূত হয়।

আফগানিস্তানে একটি বালিকা বিদ্যালয়ে ভূমিকম্প আতংকে পদদলিত হয়ে ১২ ছাত্রী নিহত হয়েছে। আফগানিস্তানে এ পর্যন্ত অন্তত ৩৫ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। সেখানে আহত হয়েছে কয়েকশ’।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্রের তথ্য মতে, বাংলাদেশ সময় সোমবার বিকাল ৩টা ৯ মিনিটে রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৫।

জানা যায়, শক্তিশালী এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের জারম হতে ৪৮ কিমি: দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে ভূ-পৃষ্ঠের ২১৩.৫ কিমি: গভীরে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...