বিশ্বের সবচেয়ে মোটা মানুষের বর্তমান হালচাল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অতিরিক্ত মোটার কারণে যাকে নানা সমস্যায় পড়তে হয়, সেই বিশ্বের সবচেয়ে মোটা মানুষের বর্তমান হালচাল সম্পর্কে আজকের এই প্রতিবেদন!

most obese people

বিশ্বের মোটা মোটা মানুষ দেখতে অনেকেই আগ্রহী হয়ে থাকেন। আবার অনেকেই নিজেকে মোটাদের তালিকায় দেখার জন্য প্রচুর খাবার গ্রহণ করেন। তবে শত চেষ্টার পরও যখন তারা ব্যর্থ হন, তখনই ধরে নেয়া হয় স্বাস্থ্য একমাত্র বিধাতার দান।

বিশ্বের সবচেয়ে মোটা মানুষদের শীর্ষ তালিকায় রয়েছেন এমন এক ব্যক্তি হচ্ছেন মেক্সিকোর নাগরিক আন্দ্রেস মরেনো। বিশ্বের সর্বোচ্চ ওজনবিশিষ্ট সবচেয়ে মোটা ব্যক্তিটি আর তার অর্জিত রেকর্ডটি অক্ষুণ্ন রাখতে চাইছেন না। সবচেয়ে মোটা ও ওজনবিশিষ্ট এই ব্যক্তি ওজন খানিকটা কমিয়ে দ্বিতীয়বারের মতো স্বাভাবিক মানুষ হতে চান। সে কারণে তিনি সম্প্রতি তার চর্বি কমানোর অস্ত্রোপচার করার জন্য আরবোলেডাদ হাসপাতালের মেক্সিকো গ্যাস্ট্রিক বাইপাস ইউনিটে প্রস্তুতিও নিয়েছেন।

বিশ্বরেকর্ড গড়া ৩৭ বছর বয়সী এই আন্দ্রেস মরেনো ওজন বর্তমানে ৪৩৫ কেজি (বা ৯৫৯ পাউন্ড)। কিন্তু এরজন্য তার খুব একটা উপকার হয়নি। বরং তাকে গত কয়েক বছর ধরেই বিছানায় শুয়ে থাকতে হচ্ছে।

আর তাই চিকিৎসকেরা তার পেট হতে প্রায় ৭০ শতাংশ চবি কেটে সরিয়ে ফেলার পরিকল্পনা নিয়েছেন। তিনি তাতে সায় দিয়েছেন। এই অস্ত্রোপচারে অবশ্য কিছুটা ঝুঁকি রয়েছে। বিশ্বের সবচেয়ে মোটা মানুষটি তার বর্তমান জীবনকে কারাগার বলে মনে করছেন। জন্মের সময় আন্দ্রেস মরেনোর ওজন ছিল ৬ কেজি (১৩ পাউন্ড)। ১০ বছর পর তার ওজন বেড়ে হয় ১২০ কেজি (২৬৫ পাউন্ড)। তারপর হতে তার ওজন ক্রমেই বাড়তে থাকে অস্বাভাবিকভাবে।

উল্লেখ্য, আন্দ্রেস মরেনো দ্বিতীয় মেক্সিকান হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডভুক্ত হন বিশ্বের সবচেয়ে ভারি মানুষের স্বীকৃতিস্বরূপ। তার পূর্বে ম্যানুয়েল উরিব ২০০৬ সালে মৃত্যুবরণের আগ মুহূর্ত পর্যন্ত ওই স্বীকৃতি পেয়েছিলেন। ম্যানুয়েল উরিব ওজন ছিল ১,২৩০ পাউন্ড (৫৬০ কেজি)। মেক্সিকোতে স্থূল লোকদের সংখ্যা অন্য যেকোনো দেশের চেয়ে অনেক বেশি। এক তথ্যে জানা যায়, সেদেশের ৭০ ভাগ লোক স্থূল। আবার সেখানকার এক তৃতীয়াংশ মানুষ অতিমোটা হিসেবে পরিচিত।

Advertisements
Loading...