রোবটিক প্রতিযোগিতায় বুয়েটের টিম ‘দিশারী’ পেলো স্বর্ণপদক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মালয়েশীয়ার লংকাউয়িতে অনুষ্ঠিত আন্তর্জাতিক রোবটিক প্রতিযোগিতায় এবার বুয়েটের টিম ‘দিশারী’ পেলো স্বর্ণপদক।

BUET Team

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এই প্রতিযোগিতার নাম আইইইই-আরএএস ইন্টারন্যাশনাল রোবট প্রাইড কমপিটিশন ২০১৫। প্রতিযোগিতায় তিনজনের এই দলে রয়েছেন বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী মো. জাকারিয়া হায়দার, ধীমান চৌধুরী ও মৃন্ময় সরকার। এই প্রতিযোগিতাটি আয়োজন করে মালয়েশীয়ার রোবোটিকস অ্যান্ড অটো মোশন সোসাইটি নামে একটি সংগঠন।

প্রতিযোগিতা বিষয়ে জাকারিয়া বলেন, ‘অনলাইনে আবেদনের পর যাচাই-বাছাই শেষে আমরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের আমন্ত্রণপত্র পাই। এই প্রতিযোগিতার মূল পর্বটি অনুষ্ঠিত হয় মালয়েশীয়ায়। এটির বিশ্ববিদ্যালয় বিভাগে বাংলাদেশ ছাড়াও পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া এবং মালয়েশীয়ার ১৬টি দল অংশ নেয়। সেখানে আমাদের তৈরি রোবটটি প্রদর্শনের পর বিচারকদের সম্মিলিত সিদ্ধান্তে স্বর্ণপদক পেয়েছি। সিলভার ও ব্রোঞ্জ পদক পেয়েছে মালয়েশীয়ার দুটি বিশ্ববিদ্যালয়।’

রোবট বিষয়ে ধীমানের ভাষ্য হলো, ‘আমাদের তৈরি রোবটটির নাম রাখা হয়েছে ‘ম্যাপ-এক্সপ্লোরার’। এটি ধ্বংসস্তূপের নিচে গিয়ে মানুষের অবস্থান নির্ণয়ের চেষ্টা করতে সক্ষম। দূর হতে এই রোবটটি নিয়ন্ত্রণ করা যাবে। অপরদিকে রোবটের সঙ্গে থাকা ক্যামেরায় ধারণ করা ছবি সরাসরি ভেসে উঠতে থাকবে পর্দায়।’ তারা মনে করেন, আবিষ্কার জগতে বাংলাদেশ আরও এগিয়ে যাবো।

Advertisements
Loading...