ইসরায়েল ইয়াসির আরাফাতকে হত্যা করেছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিন নেতা ইয়াসির আরাফাতের মৃত্যুর পর নানা রকম খবর শোনা যায়। তবে তার মৃত্যু রহস্য আজও অনুদঘাটিত। এবার শোনা যাচ্ছে ইসরায়লই নাকি ইয়াসির আরাফাতকে হত্যা করেছে?

Israel killed Arafat

ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাতের মৃত্যু নিয়ে বিভিন্ন সময় খবর বেরিয়েছে। আবারও এমন একটি খবর বিশ্ববাসীকে নাড়া দিলো। ইয়াসির আরাফাতকে ইসরায়েল হত্যা করেছে বলে এক তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে। শান্তিতে নোবেল বিজয়ী ইয়াসির আরাফাতের হত্যাকাণ্ডের একাদশ বার্ষিকীর ঠিক একদিন আগে ফিলিস্তিনি তদন্ত কমিটি এই প্রতিবেদনটি প্রকাশ করেছে।

ওই তদন্ত দলের প্রধান তৌফিক তিরাভি বলেছেন, ‘ইসরায়েলের গুপ্ত হত্যার শিকার হয়েছেন ইয়াসির আরাফাত।’ তিনি আরও বলেছেন, ‘আরাফাতকে হত্যার জন্য ইসরায়েল দায়ী কিন্তু হত্যার সঠিক পারিপার্শ্বিক অবস্থা ব্যাখ্যার জন্য আমাদের আরও কিছু সময়ের প্রয়োজন।’

তবে দুই মাস আগে ফ্রান্সের একটি তদন্তকারী দল আরাফাতের হত্যা বিষয়ে সুনির্দিষ্ট কোনো অভিযোগ ছাড়াই একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করে।

উল্লেখ্য, ইয়াসির আরাফাতের স্ত্রী সুহা ফ্রান্সের আদালতে ২০১২ সালে একটি অভিযোগ দায়ের করেন। সুহা দাবি করেন, ২০০৪ সালে ফ্রান্সের মার্সি সামরিক হাসপাতালে চিকিৎসাকালীন তার স্বামীকে হত্যা করা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...