১১ বছর বয়সী ব্যবসায়ীর বার্ষিক আয় ৬৫,০০০ পাউন্ড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এতো কম বয়সে সাফল্যের চূড়ায় পদার্পণ খুব কমই দেখা যায়। হেনরি প্যাটারসন নামে ১১ বছর বয়সী বৃটিশ বালক ব্যবসায়ীর বার্ষিক আয় ৬৫,০০০ পাউন্ড!

11 year-old businessman

বিশ্বে সবচেয়ে কম বয়সেই সফল উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন এই বৃটিশ বালক। মাত্র ১১ বছর বয়সে এমন সাফল্য ভাবা যায় না। হেনরি প্যাটারসনের শুরুটা হয়েছিল মাত্র ৭ বছর বয়সে। মাত্র ৪ বছরের ব্যবধানে এখন তার বার্ষিক আয় ছাড়িয়েছে ৬৫ হাজার পাউন্ড!

খ্যাতিমান পত্রিকা মিররের এক প্রতিবেদনে উঠে এসেছে হেনরির সফলতার গল্প-কাহিনী। ৭ বছর বয়সে হেনরি শুরু করেছিল প্যাকেটজাত সার বিক্রির মধ্যদিয়ে তার ব্যবসা। ব্যাগপ্রতি মাত্র ১ পাউন্ড। তারপর একটি ইবে স্টোরে চ্যারিটি শপ হতে কেনা নানা পণ্য বিক্রি করতো হেনরি। পরে একটি অনলাইন স্টোর চালু করে হেনরি। আর তার এই অনলাইন দোকানে এখন পণ্য রয়েছে ৭০টিরও বেশি প্রতিষ্ঠানের! নিজের আয় আর ১৭ হাজার পাউন্ড অর্থায়ন ব্যবহার করে এখন শিশুদের জন্য বই বাজারে আনার জন্য কাজ করছেন হেনরি প্যাটারসন।

হেনরি প্যাটারসন ওই সংবাদ মাধ্যমকে বলেছেন, তার স্কুলের বন্ধুরা তার ব্যবসায়িক অগ্রযাত্রা নিয়ে খুবই উচ্ছ্বসিত।

জানা যায়, গত বছর ‘গ্রেট বৃটিশ এন্ট্রেপ্রেনিউর অ্যাওয়ার্ডে’ হেনরি প্যাটারসনকে ‘ওয়ান টু ওয়াচ’ হিসেবে ভূষিত করা হয়। তারপর হেনরি প্যাটারসন অনলাইন মিস্টির দোকান চালু করে। এখন সেটি পাল্টে হেনরি প্যাটারসন শিশুদের জীবনধারার ব্র্যান্ডে পরিণত করেছেন। এটির নাম ‘নট বিফোর টি’। শিশুদের ব্যাগ, স্টেশনারি, পোশাক এবং বই পাওয়া যায় এখানে। শিশুদের জন্য আবার নিজের একটি ইউটিউব চ্যানেলও চালু করেছে হেনরি প্যাটারসন। সব মিলিয়ে তিনি এগিয়ে যাচ্ছেন দ্রুত গতিতে। এতো কম বয়সে নির্দিধায় এগিয়ে যাওয়া এই বৃটিশ বালক বিশ্বের উদীয়মানদের জন্য অনুকরণীয় হতে পারে- এমনটিই মনে করা হচ্ছে।

Advertisements
Loading...