সৌদি আরবে ৫০টি নাম রাখার উপর বিধি নিষেধ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌদি আরবে ৫০টি নাম রাখার উপর বিধি নিষেধ জারি করেছে সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয়। দেশটির স্থানীয় গণমাধ্যমে এই তথ্য জানানো হয়।

children

সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জারি করা নিষেধাজ্ঞায় ইসলামি সংস্কৃতি ও ধর্মীয় বিবেচনায় ৫০টি নাম রাখার উপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, এই নিষেধাজ্ঞার কারণে পছন্দের হলেও সৌদির মা-বাবারা তাদের সন্তানদের অনেক নাম রাখতে পারবেন না। নিষেধাজ্ঞা অধীনের যে নামের কথা উল্লেখ করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- লিন্ডা, অ্যালিস, ইলাইনি, বেনিয়ামিন (আরবিতে বলে বেঞ্জামিন) সামাউ, মালেক এবং মালিকাসহ ৫০টি নাম।

বলা হয়েছে, নিষিদ্ধি তালিকায় থাকা কিছু নাম অ-আরবি কিংবা অনৈসলামী অথবা পরস্পরবিরোধী, সৌদি সংস্কৃতি এবং ধর্মীয় মূল্যবোধের সঙ্গে অসঙ্গতিপূর্ণ হওয়ার কারণে তা নিষিদ্ধ করা হয়। আবার কিছু নাম রয়েছে যেগুলো বিদেশী বলে গণ্য অথবা সৌদিতে ‘অনুপযুক্ত’ হওয়ার কারণে নিষেধাজ্ঞায় সমর্থন জানিয়েছে সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

জানা যায়, আবার সৌদি রাজবংশীয় নামের কারণেও বেশ কিছু নাম নিষিদ্ধ করা হয়েছে। যেমন সামাউ (মাননীয়), মালেক (রাজা) ও মালিকা (রাণী)। অ-আরবি বা অনৈসলামী কিংবা বিদেশী কারণে কিছু নাম নিষিদ্ধ করা হয় বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...