পিঁপড়ার কারণে ট্রেনের ব্রেক ফেল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খুব ছোট একটি প্রাণী হলো পিঁপড়া। অথচ এর কর্ম পরিধি বিশাল। বিশাল বলার কারণ হলো ছোট এই প্রাণীটি বিশাল একটি ট্রেনকে থামিয়ে দিয়েছে। কারণ হলো ওই পিঁপড়ার জন্য ট্রেনের ব্রেক ফেল করেছিল!

train brakes & ant

পিঁপড়া একটি ছোট্ট প্রাণী। কিইবা তার ক্ষমতা? আমরা কী এমনটিই ভাবি না? কিন্তু আসলে কি তাই? ছোট হলেও পিঁপড়ার দল একের পর এক বড় বড় কাজ করে দেখায়। যেমনটি করলো এবার। ভারতের একটি ট্রেনকে থামিয়ে দিলো এই পিঁপড়ার দল! বিশাল একটা ট্রেনের ব্রেক ফেল করার কারণ হলো এই পিঁপড়া! মাত্র ৬-১২ মিলিমিটারের ক্ষুদে লাল পিঁপড়েদের জন্য এক অদ্ভুত অভিজ্ঞতার শিকার হতে য় ভারতের মুম্বইয়ের রেল কর্তৃপক্ষকে!

গত মঙ্গলবারের ঘটনা এটি। মুম্বাইয়ের একটি লোকাল ট্রেন পথের মধ্যে হঠাৎ করে ব্রেক ফেল করে বসে। কারণ খুঁজতে ট্রেনের ব্রেক বক্স খুলে দেখা গেলো সেখানে বাসা বেঁধেছে হাজার হাজার পিঁপড়া। তাতে বিষয়টি পরিষ্কার হলো যে, এই ক্ষুদ্র প্রাণীটিই শত শত যাত্রী নিয়ে একটি ট্রেনকে বিকল করে দেয়।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ওই দিন বেলা ১টার দিকে মুম্বাই শহরতলীর ‘কল্যাণ’ নামে একটি লোকাল ট্রেন মাতুংগা স্টেশনের কাছাকাছি আসলে চালক ট্রেনের ব্রেক চাপেন। কিন্তু এতে ট্রেন না থামলে তিনি দ্রুত বিদ্যুৎ চালিত শক্তিশালীর ব্রেক চাপেন। তবে এই ব্রেকও কোনো কাজ না করলে কোন উপায় না দেখে শেষ অবলম্বন হিসেবে তিনি ট্রেনের জরুরি ব্রেক চাপেন ও তীব্র ঝাঁকি দিয়ে দুর্ঘটনার হাত হতে রক্ষা হয়, শেষ পর্যন্ত ট্রেনটি থেমে যায়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...