পৃথিবীর সবচেয়ে বয়ষ্ক এক গাছের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ আপনাদের জন্য রয়েছে পৃথিবীর সবচেয়ে বয়ষ্ক বা পুরোনো এক গাছের গল্প। এক হাজার ৩শ’ বছরের পুরনো এই গাছটির সন্ধান পেয়েছেন গবেষকরা।

world's most adults Tree

এই পুরোনো গাছটির পাওয়া গেছে চীনের হুনান প্রদেশের দোংগান কাউন্টির ইয়ংঝাউ শহরের নিকটে শুনহুয়াংশান জঙ্গলে। গবেষকরা এই গাছটি দেখতে পান। গবেষকরা এই গাছটিকে বলছেন বিশ্বের সবচেয়ে পুরনো গাছ। এই গাছটির নাম ‘টেক্সাস চাইনেনসিস’ বা ইউ।

গবেষকদের উদ্বৃত করে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, বিপন্ন প্রজাতির এই গাছ পৃথিবীতে পূর্বে হর হামেশায় দেখা যেতো। তবে এই গাছটির দু‌র্যোগ ঘনিয়ে আসার কারণ হিসেবে গবেষকরা বলেছেন, এই গাছের ক্যান্সার নিরাময় ক্ষমতা থাকার বিষয়টি জানাজানি হওয়ার পর এটি বিলুপ্ত হতে চলেছে। চীনে পুরনো বৃক্ষশুমারি চলাকালীন পুরনো এই গাছটির সন্ধান পান গবেষকরা।

জানা যায়, ৩৫ মিটার উচ্চতার, ২.২ মিটার চওড়া গাছটিকে প্রজন্মের পর প্রজন্ম ধরে আগলে রেখেছেন ওই গ্রামবাসীরা। মূল বড় গাছটির দু’পাশে রয়েছে দু’টি ছোট গাছও।

কেবলমাত্র উষ্ণ ও আর্দ্র পরিবেশেই বাড়তে পারে এই গাছটি। পৃথিবীতে এখনও অন্তত ২৫ লক্ষ এই প্রজাতির গাছ রয়েছে বলে গবেষকরা মনে করছেন। ভারতের অরুণাচল প্রদেশেও এই প্রজাতির গাছ রয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...