পৃথিবীর এক দূষণমুক্ত দেশের গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীতে এমন দেশ খুঁজে পাওয়া দুষ্কর। কারণ দুষণমুক্ত থাকা সত্যিই দূর্ভেদ্য ব্যাপার। এবার পাওয়া গেছে এমন একটি দেশ, যে দেশটি বিশ্বের একমাত্র কার্বনশূন্য দেশ। দূষণমুক্ত এই দেশটির নাম ভুটান!

story of earth clean

এই দেশটিকে বিশ্বের দূষণবিরোধী প্রচারের মুখ বললেও খুব কম বলা হবে। ভুটানের রাজা যুবরাজ জন্ম নিলে উৎসব করতে পোঁতা হয় লক্ষাধিক নতুন গাছের চারা।

গ্লোবাল ওয়ার্মিং নিয়ে কতো কথায় না হয়। ওবামা থেকে পুতিন শুরু করে বিশ্বের বড় বড় রাষ্ট্রনেতারা পরিবেশ নিয়ে কতো বড় বড় ভাষণ দেন। তবে বাস্তবে দেখা যায়, কার্বনের ফোয়ারা ছুটিয়ে তারাই বিশ্বকে গ্লোবাল ওয়ার্মিংয়ের দিকে ঠেলে দিচ্ছেন ক্রমান্বয়ে।

ইচ্ছা থাকলে একটি রাষ্ট্রকেও দূষণমুক্ত থাকা সম্ভব, ভুটান একেবারে উজ্জ্বল ব্যতিক্রমি সে প্রমাণ করছে। কার্বন খরচ করে না, সেকারণে ভুটানে যে কোনো উন্নয়ন হয়নি, তা অবশ্য নয়।

আমরা জানি ভুটান আর্থিক দিক হতে অনেক দুর্বল একটি দেশ। তবুও তারা নিজেদের মতো করে উন্নয়ন করে চলেছে। চীনের বেজিংয়ের রাস্তায় মানুষ বের হলে যখন চোখ দিয়ে পানি পড়তে পড়তে অসুস্থ হয়ে পড়ে, ধোঁয়ায় দেখাই যায় না সিওলের রাস্তা-ঘাট। দিল্লির মতো শহরে গিয়ে যেখানে দূষণ হতে বাঁচতে মুখ ঢাকতে হয়। তখন ভুটানের থিম্পুর রাস্তায় মানুষ শ্বাস নেয় নির্ভাবনায় এবং প্রাণভরে। উন্নয়ন মানেই কী শুধু দূষণ? ভুটান সকলকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে উন্নয়নের বিকল্প হতে পারে দূষণমুক্ত পরিবেশ। যে কোনো দেশই ইচ্ছে করলে দূষণমুক্ত পরিবেশ তৈরি করতে পারে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...