এবার ‘ইউরিন ব্ল্যাক হোল’ বাঁচাবে ভদ্রলোকের পরনের প্যান্ট!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভদ্রলোকদের বাথরুমে ইউরিনের ছিটা লাগার এতোদিন যে সমস্যা ছিল এবার ‘ইউরিন ব্ল্যাক হোল’ বাঁচাবে ভদ্রলোকের পরনের প্যান্ট!

Black Hole urine

কোনো অনুষ্ঠানে গেলে আপনাকে খুব পরিপাটি করে কাপড় পরে যেতে হয়। আর তখন বাথরুমে গিয়ে যদি প্রোস্রাবের ছিটা লাগে তাহলে কি অবস্থা হয় তার অভিজ্ঞতাও হয়তো আমাদের রয়েছে। এমন বিড়ম্বনার শিকার হওয়ার কথা চিন্তা করেই এগিয়ে এসেছেন একদল পদার্থবিদ। তারা এমন একটি আবিষ্কার করেছেন যাতে বাথরুমে মুত্রত্যাগ করতে গিয়ে আপনাকে আর অমন বিড়ম্বনায় পড়তে না হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইউটাহ স্টেট ইউনিভার্সিটির একদল পদার্থবিদ বিশেষ এক মূত্রাধার বানিয়েছেন। এটি ব্যবহার করলে পরিধেয় বস্ত্রে কোনো প্রকার মূত্র ছড়ানোর ভয় থাকবে না। প্রাকৃতিক বিশোষক পদার্থকে নকল করেই মূলত এই কথিত ‘ইউরিন ব্ল্যাক হোল’ নামের প্রযুক্তি বানানো হয়েছে।

স্কাই নিউজ বলেছে, এই প্রযুক্তি সম্পর্কে ইউটাহ স্টেট ইউনিভার্সিটির স্‌প্ল্যাশ ল্যাবের গবেষক দল এক বার্তায় বলেছেন, ‘এটি মূত্রের ফোঁটা ভিতরে নিয়ে যায়, তাই এটি বাইরে ছড়াতে পারে না। প্রাকৃতিক ছিটানো দমনের বিষয়টি মাথায় রেখেই কৃত্রিম এই মূত্রপ্রবাহ ব্যবহার করে আমরা একটি আদর্শ ‘ইউরিন ব্ল্যাক হোল’ বানাতে সক্ষম হয়েছি।’ গবেষণায় শৈবালের মতো একটি পদার্থ পাওয়া গিয়েছে, যা অনেকটা সাজানো কিছু ছোট পিলারের জঙ্গলের মতো দেখতে। তাই এটি মুত্র ছড়ানো রোধ করে।

Advertisements
Loading...