চীনের এক হাইব্রিড বাড়ির গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুরগি থেকে শুরু করে আমরা হাইব্রিড সবকিছুতেই অভ্যস্ত হয়ে পড়েছি। তবে এবার নতুন এক আবিষ্কার হলো চীনের এক হাইব্রিড বাড়ি। সেই হাইব্রিড বাড়ি নিয়ে আজকের কাহিনী!

Chinese hybrid house story

নানা ঐতিহাসিক স্থাপত্য রয়েছে চীনে। বিশ্বের নানা স্থানের অনেক ঐতিহাসিক স্থাপত্যই হুবহু অনুকরণ করেও তৈরি করা হয় এখানে। মিশরের পিরামিড হতে শুরু করে অস্ট্রিয়ান আলপাইন বা ইতালির ভেনিস, সব রকমের অনুকরণ করা স্থাপত্য রয়েছে এই চীনে। এবার এই চীনে তৈরি করা হয়েছে এমন এক অবাক করা হাইব্রিড বাড়ি। দুটো বাড়ির অর্ধেক অংশ করে মিলিয়ে তৈরি হয়েছে এই বাড়ি!

চীনের এই অভিনব বাড়িটির নাম দেওয়া হয়েছে ‘ওয়াশিংটন হাইব্রিড’। এই বাড়িটি প্রতিষ্ঠিত হয়েছে চীনের উত্তরে শি জিয়াঝুয়াং প্রদেশে। এই হাইব্রিড বাড়িটির একটি অংশ তৈরি করা হয়েছে চীনের বিখ্যাত টেম্পল অফ হেভেনের আদলে। অপর অংশটি তৈরি করা হয়েছে ওয়াশিংটন স্টেট ক্যাপিটল কিংবা কংগ্রেস ভবনের আদলে। ওই ভবনটির বাইরে হতে দেখলে মনে হবে, দুই বাড়ির দুটি টুকরো এনে একসঙ্গে জোড়া লাগানো হয়েছে।

চীনের ৪ তলা উচুঁ এই বাড়িটি বর্তমানে পর্যটকদের মূল আকর্ষণ হয়ে উঠেছে। বাড়িটি দেখে অনেকেই ব্যাখ্যা করেছেন যে, ‘এটা আমেরিকা আর চীনের বন্ধুত্বের প্রতীক। আবার অনেকেই মজা করে বলছেন, ‘এটা দুই ইঞ্জিনিয়ারের ঝগড়ার প্রতীক!’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...