প্যারিস হামলার মূল হোতা হামলার আগে গ্রেফতার এড়িয়েছিল যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্যারিস হামলার মূল হোতা আবদেল হামিদ আবাউদ সন্ত্রাস বিরোধী একটি অভিযানের ফাঁক গলে পালিয়েছিলেন। যে কারণে অভিযান চালিয়েও তাকে গ্রেফতার করা যায়নি।

masterminds of the attacks in Paris

বিবিসি বলেছে, এ বছরের জানুয়ারি মাসে এথেন্সে তাকে ধরতে এক অভিযান চালানো হয়। প্যারিসে গত মাসে ইসলামপন্থী কয়েকজন বন্দুকধারীর অতর্কিত হামলায় ১৩০ জন নিহত হয়। যে হামলার নেতৃত্ব দিয়েছিলেন আবদেল হামিদ আবাউদ। ১৩ নভেম্বর প্যারিস হামলার মাত্র ৫ দিন পর পুলিশের গুলিতে মারা যান আবদেল হামিদ আবাউদ। মরক্কোর বংশোদ্ভূত আবাউদ বেলজিয়ামের নাগরিক।

সেখানে আবাউদ একটি সন্ত্রাসী গোষ্ঠীর নেতৃত্ব দিতেন। তবে কিছুদিন গ্রীসের এথেন্সে থেকেছেন ও সেখান হতেই টেলিফোনে কিছু পরিকল্পনার নির্দেশনা দিয়েছেন। তার মোবাইল ফোনের সিগনাল অনুসরণ করার পর তার অবস্থান সম্পর্কে নিশ্চিতও হয়েছিল গ্রীসের পুলিশ। বেলজিয়ান পুলিশের সঙ্গে মিলে তাকে ধরতে এথেন্সের দুটি ফ্ল্যাটে অভিযানও চলছিলো। তবে তিনি পুলিশের জালের ফাঁক গলে সেদিন পালিয়ে যেতে সমর্থ হয়েছিলেন। ওই দুটি ফ্ল্যাটে পরিদর্শন করে তার ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়।

সংবাদ মাধ্যমেরে খবরে জনা যায়, প্যারিসে এবারের বসন্ত মৌসুম হতেই সবমিলিয়ে ৬টি সন্ত্রাসী হামলা ব্যর্থ করে দেওয়া হয়। এরমধ্যে অন্তত ৪টির পরিকল্পনায় জড়িত ছিলেন আবাউদ। তার অনুপস্থিতিতে ফরাসি এক আদালত তাকে ২০ বছরের সাজাও দেয়। সাজাপ্রাপ্ত এক ব্যক্তি গোয়েন্দা পুলিশের চোখ এড়িয়ে কিভাবে প্যারিসের মতো শহরে এতো বড় হামলা চালালো সেটি নিয়ে এখন প্রশ্ন উঠেছে।

Advertisements
Loading...