প্যারিস হামলার মূল হোতা নিহত হওয়ার ঘটনা নিয়ে তোলপাড়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্যারিসে সন্ত্রাসী হামলার মূল হোতা নিহত হওয়ার ঘটনা নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়েছে। আসলেও কী নিহত হয়েছেন তিনি?

Paris attack mastermind killed

প্যারিস সন্ত্রাসী হামলার মূল হোতা আবেদল হামিদ আবাউদ (২৭) নিহত হয়েছেন- এমন একটি খবর প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের দৈনিক ওয়াশিংটন পোস্ট। একটি সূত্রের বরাত দিয়ে খবরটি দিয়েছে ওই সংবাদমাধ্যম। নাম প্রকাশে অনিচ্ছুক দুই তদন্ত কর্মকর্তার বরাত দিয়ে ওই খবরটি প্রকাশ করেছে সংবাদ মাধ্যমটি। কিন্তু ওই খবরটি নিয়ে এখনও ধোঁয়াশা রয়ে গেছে। অপরদিকে, ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ফ্রাসোঁয়া রিচার জানান, ‘সে আত্মহত্যা করেছে বলে আমি শুনেছি। তবে এর সত্যতা নিশ্চিতে আমার কাছে কোনও তথ্য-প্রমাণ নেই। বিষয়টির জন্য আমাদের অপেক্ষা করতে হবে।’

গত বুধবার ভোরে প্যারিসের শহরতলি সেন্ট ডেনিসে ফরাসি নিরাপত্তা বাহিনী বিশেষ অভিযান চালায়। ওই এলাকার একটি অ্যাপার্টমেন্টে আবেদল হামিদ আবাউদ আত্মগোপন করে রয়েছেন সন্দেহে সোয়াত, পুলিশ এবং সেনা সদস্যদের সমন্বয়ে গঠিত বিশেষ নিরাপত্তা বাহিনী এই অভিযান চালায়। এই সময় নিজেকে উড়িয়ে দেন আবেদলহামিদ আবাউদের স্ত্রী। ওই অভিযানে নিহত হয়েছেন আরও দুজন সন্দেহভাজন। সেই সঙ্গে আটক করা হয়েছে আরও ৭ জনকে। শতাধিক ফরাসি পুলিশ এবং সেনাসদস্য অভিযানটি পরিচালনা করে।

উল্লেখ্য, আবাউদ সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) শীর্ষ জল্লাদ (মৃত্যুদণ্ড কার্যকরকারী) ছিলেন। আবাউদের বাড়ি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের উপকণ্ঠ মোলেনবিকে। ১৩ নভেম্বর রাতে প্যারিসের বিভিন্ন এলাকায় সিরিজ হামলা চালায় সন্ত্রাসীরা। এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ১২৯ জন নিহত হয়।

Advertisements
Loading...