এক ভারতীয় হিন্দু দম্পতি মেয়ের নাম রেখেছেন ইউনুস!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একদিকে বিশ্বজুড়ে মুসলমানদের ওপর চলছে নানা রকম উৎপীড়ন। আর অপরদিকে এক ভারতীয় হিন্দু দম্পতি মেয়ের নাম রেখেছেন মুসলিম নাম ইউনুস!

Hindu couple's daughter Yunus
ফাইল ফটো

বিশ্বজুড়ে মুসলিমদের নিয়ে চলছে নানা বিভাজন। এই বিভাজন রয়েছে ভারতেও। ‘বিভাজন ও অসহিষ্ণুতা’র বিতর্ক যখন তুঙ্গে ঠিক সেসময় ভারতের এক হিন্দু দম্পতি তাদের সদ্যজাত কন্যা সন্তানের নাম রাখলেন ইউনুস! ভারতে বন্যা কবলিত রাজ্য চেন্নাই নিবাসী ওই হিন্দু দম্পতি মোহন-চিত্রা নিজেদের নবজাতকের নাম ‘ইউনুস’ রাখার বিষয়টি প্রথমে উঠে আসে সামাজিক যোগাযোগমাধ্যমে। তারপর এটি ছড়িয়ে পড়ে অন্যান্য গণমাধ্যমে। আর সেইসঙ্গে সকলের সামনে উঠে আসে লিঙ্গ, ধর্ম, গোত্র, বর্ণ সবকিছুর উর্ধ্বে আসা এক মানবতার গল্প। জানা যায়, এই নাম রাখার পেছনেও রয়েছে কৃতজ্ঞতা প্রকাশের এক কাহিনী! খবর আনান্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়েছে, মোহন ও চিত্রা চেন্নাইয়ের যে এলাকায় বসবাস করেন সেটি সাম্প্রতিক বন্যায় প্রায় ডুবে যেতে বসেছে। ঘরের ভেতরে পানি। এমনকী, বাইরের রাস্তাতেও গলা সমান পানি। সেই অবস্থাতেই প্রসব বেদনা ওঠে চিত্রার। তাতে করে হাসপাতাল যাওয়া তো দূরের কথা স্ত্রীকে নিয়ে বাড়ির বাইরে বেরোবেন কীভাবে তা ভেবে কোনও কুল-কিনারা করতে পারছিলেন না মোহন। ঠিক সেই সময় ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হন এক মুসলিম যুবক। নাম মুহম্মদ ইউনুস। নৌকা করে মোহন-চিত্রা দম্পতিকে হাসপাতালে পৌঁছে দেন।

Hindu couple's daughter Yunus-2

হাসপাতালে একটি ফুটফুটে কন্যা সন্তানের জন্ম দেন চিত্রা। আর তাই ইউনুসের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাতে মোহন-চিত্রা দম্পতি ওই মেয়ের নাম রাখেন ‘ইউনুস’।

সম্প্রতি সে কথা ইউনুসকে জানিয়েও দিয়েছেন ওই দম্পতি। শুধু তাই নয়, মোহন নিজের বেতনের ৫০ শতাংশ অর্থ দুঃস্থ ও দুর্গত মানুষদের মধ্যে দান করবেন বলেও প্রতিশ্রুতি দেন। মোহনের পাঠানো ওই বার্তাটি নিজের ফেসবুকে পোস্ট করেছেন ইউনুস। তিনি লিখেছেন, ‘এর থেকে ভালো আশীর্বাদ আর কী হতে পারে? -তোমার ভাই ইউনুস।’

উল্লেখ্য, মোহন-চিত্রা দম্পতি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, একদিন নবাগতাকে নিয়ে ইউনুসের সঙ্গে দেখা করবেন তারা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...