বুদ্ধির খেলায় কে এগিয়ে? ছেলে নাকি মেয়ে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি প্রম্ন সকলের মধ্যেই আর তা হলো ছেলে এবং মেয়ের মধ্যে কার বেশি বুদ্ধি। অর্থাৎ বুদ্ধির খেলায় কে এগিয়ে? ছেলে নাকি মেয়ে?

son or daughter of wisdom

এই বিতর্ক চলে আসছে বেশ কয়েক যুগ ধরে। তবে আমাদের পুরুষতান্ত্রিক সমাজ শুরু হওয়ার পর হতেই দমিয়ে রাখা হয় মেয়েদের। কিন্তু এখন ২১ শতকে এসে মেয়েরাও ছেলেদের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে। এমনকি ভিন গ্রহেও পাড়ি দিতে পিছপা হয়নি আমাদের মেয়েরা।

তার পরেও প্রতিনিয়ত মেয়েদের এমন কথা শুনতে হয় যে, তাদের নাকি বুদ্ধি নেই মাথায়! যদি তাই হয় তাহলে মেয়েদের জন্য এটি একটি সুখবর বলা যাবে।

সম্প্রতি ভিয়েনার ইন্সটিটিউট অফ অ্যাপলাইড সাইকোলজি ইউনিভারসিটির তরফ হতে উঠে আসা একটি তথ্যে বলা হয়েছে, মেয়েরা নাকি ছেলেদের হতে বেশি বুদ্ধিমতী! ছেলেদের মাথা আকারে বড় হয় তবে তার মধ্যে বুদ্ধির পরিমাণ থাকে খুবই অল্প পরিমাণ। জ্যাকব পিয়েটসচিন, ৮ হাজার মানুষের ওপর একটি গবেষণা চালিয়ে দেখেছেন, যাদের মাথা আকারে অনেকটা বড় হয় তাদের বুদ্ধি তুলনামূলকভাবে অনেক কম হয়। মস্তিষ্কের গঠন ও আকারের ওপর বেশিরভাগ সময় বুদ্ধির কম অথবা বেশি হওয়া নির্ভর করে থাকে বলে উল্লেখ করা হয়েছে। তাহলে আর কী, এখন থেকে ‘মেয়েদের বু্দ্ধি কম’ সেটি মোটেও বলা যাবে না!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...