মেয়েদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের উত্তরপ্রদেশে মেয়েদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে! উত্তরপ্রদেশের আলিগড় গ্রামের এক পঞ্চায়েত ১৮ বছরের কম বয়সী মেয়েদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে!

Girls ban use of mobile phones

ইতিপূর্বেও ভারতের একটি রাজ্যে মেয়েদের মোবাইল ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। এবার ঠিক এমন একটি ঘটনা ঘটলো। প্রকাশিত এক সংবাদে বলা হয়, মোবাইল ফোনের কারণেই নাকি উচ্ছনে যাচ্ছে গ্রামের মেয়েরা। তাই উত্তরপ্রদেশের আলিগড় গ্রামের এক পঞ্চায়েত ১৮ বছরের কম বয়সী মেয়েদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে। যারা এই নির্দেশ অমান্য করবে, তাদের পরিবারকে শাস্তি হিসেবে গ্রামের রাস্তা ঝাড়ু দিতে হবে। এই অভিনব আদেশ জারির ঘটনাটি ঘটেছে ইগলাস তালুকের গোন্ডা ব্লকের বাসাউলি গ্রামে। সেখানকার খাপ পঞ্চায়েত এই বিধান দিয়েছে। সংবাদে বলা হয় যে, একদিকে যখন ভারতের প্রধানমন্ত্রী উঠে পড়ে লেগেছেন ডিজিটাল ভারত উদ্যোগের অংশ হিসেবে দেশের সবার হাতে স্মার্টফোন পৌঁছে দিতে, ঠিক তখন গ্রাম পঞ্চায়েতের এমন একটি সিদ্ধান্ত সত্যিই সকলকে বিস্মিত করেছে।

আগ্রা হতে প্রায় ৮০ কিমি দূরে অবস্থিত এই পঞ্চায়েত রায় দিয়ে বলেছে, অবিবাহিত মেয়েদের হাতে মোবাইল দেওয়া চলবে না, সেইসঙ্গে চলবে না কোনও রকম সোশ্যাল নেটওয়র্কিং করাও!

পঞ্চায়েতের আদেশে বলা হয়েছে, এর অন্যথা হলে, মেয়েটির বাবা-মাকে ৫ দিন ধরে গ্রামের রাস্তা পরিস্কার করতে হবে কিংবা দিতে হতে পারে ১০০০ টাকা জরিমানাও!

পঞ্চায়েত কো-অর্ডিনেটর রামবীর সিং টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘হাতে হাতে ফোন থাকার জন্যে কম বয়সী মেয়েরা ছেলেদের সঙ্গে নানা সম্পর্কে জড়িয়ে পড়ছে। সে কারণে বাড়ছে অপরাধের মাত্রা। ভবিষ্যতে যাতে করে কোনও অপ্রিয় ঘটনা গ্রামের কোনো মেয়ের সঙ্গে না ঘটে, সে কারণে গ্রামের মেয়েদের কড়া নজরদারীতে রাখা হবে।’

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...