The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মিয়ানমার সেনাদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিয়ানমারের অভ্যুত্থানকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের নির্বাহী আদেশে অনুমোদন দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মিয়ানমার সেনাদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা 1

এর ফলে দেশটির সামরিক নেতাদের, তাদের পরিবারের সদস্যদের এবং তাদের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের দিকে কড়া নজর রাখবে মার্কিন যুক্তরাষ্ট্র।

১০ ফেব্রুয়ারি জো বাইডেন এই নির্বাহী আদেশে অনুমোদন দিয়েছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে। মিয়ানমার সামরিক বাহিনীকে মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া ৭২০ মিলিয়ন আর্থিক তহবিল আটকাতেও পদক্ষেপ নেওয়া হচ্ছে। বিক্ষোভকারীদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর দমননীতির কারণে এই সব পদক্ষেপ নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এই বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমরা মিয়ানমারের ওপর শক্তিশালী রফতানি নিষেধাজ্ঞা আরোপ করতে চলেছি।

বাইডেন আরও বলেন, স্বাস্থ্যসেবা, সুশীল সমাজ ও দেশটির জনগণের সরাসরি উপকার করে এমন জিনিসের ক্ষেত্রে আমাদের সমর্থন সব সময় বজায় থাকবে। তবে দেশটির সরকারকে উপকৃত করে এমন জিনিসের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সম্পদ ফ্রিজ করে রাখবে।

মিয়ানমারকে চাপে রাখার জন্য আন্তর্জাতিক অংশীদারদের এই প্রচেষ্টায় যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

উল্লেখ্য যে, ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করেছে দেশটির সেনাবাহিনী। তারপর থেকে সেখানে বিক্ষোভ শুরু হয়েছে।

মিয়ানমারের রাজধানী নেপিদুতে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট ছুড়ছে জলকামান ব্যবহার করছে। বুধবার (১০ ফেব্রুয়ারি) টানা পঞ্চম দিনের মতো বিক্ষোভকারীরা অভ্যুত্থানবিরোধী সমাবেশে যোগ দিলে এইসব ঘটনা ঘটে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...