ইউটিউবে দেখা যাবে ফ্রি চলচ্চিত্র ‘কোডগার্ল’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইউটিউবে দেখা যাবে ফ্রি চলচ্চিত্র ‘কোডগার্ল’। চলচ্চিত্রটি বানিয়েছেন ‘অ্যান ইনকনভিনিয়েন্ট ট্‌রুথ’ আর ‘ওয়েটিং ফর সুপারম্যান’- খ্যাত নির্মাতা লেসলে চিলকট।

Free films can be viewed on YouTube

সম্প্রতি প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ বলেছে, গুগলের ‘মেইড উইথ কোড’ প্রকল্পের অংশ হিসেবে চলচ্চিত্রটি সম্পূর্ণ বিনামূল্যে ইউটিউবে দেখা যাবে। তবে এই সুযোগ শুধুমাত্র ৫ নভেম্বর পর্যন্ত। তারপর কয়েক সপ্তাহের মধ্যেই সিনেমা হলে ছাড়া হবে চলচ্চিত্রটি।

চলচ্চিত্রটি নিয়ে বলতে গিয়ে ইউটিউব প্রধান সুসান ওয়াজসিসকি বলেছেন, ‘বিশ্বব্যাপী ব্যবসায় উদ্যোগ আর কোডিং নিয়ে হওয়া প্রতিযোগিতা টেকনোভেশনে অংশ নেওয়া ৬০ দেশের ৫ হাজার মেয়েকে নিয়েই নির্মিত এই ‘কোডগার্ল’ চলচ্চিত্রটি। নিজেদের স্থানীয় কোনো সমস্যা সমাধানে একটি অ্যাপ বানাতে এই মেয়েদের ৩ মাস সময় দেওয়া হয়। চলচ্চিত্রটিতে তারা প্রতিযোগিতার শিক্ষক এবং স্থানীয় পরামর্শদাতাদের সঙ্গে আলাপ করে, কোড করা শেখে ও তাদের নতুন ধারণা জানিয়ে প্রতিযোগিতায় ১০ হাজার ডলার জিতে নেওয়ার আশা করে।’

সুসান ওয়াজসিসকির বরাত দিয়ে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, দেখা যায় বেশিরভাগ চলচ্চিত্রে জনপ্রিয় চরিত্রগুলো মেয়েদের না দিতে। ১১টি দেশের জনপ্রিয় চলচ্চিত্র যাচাই করে কম্পিউটার বিজ্ঞান কিংবা প্রযুক্তিবিষয়ক চরিত্রে মাত্র ২০ শতাংশ মেয়েদের দিয়ে করানো হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...