The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুক পোস্টে লাইক দেওয়ায় ৩২ বছরের জেল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা সবাই জানি ফেসবুকে লাইক দিলে বাহবা পাওয়া যায় বা যাকে লাইক দেওয়া যায় সে ভীষণ খুশি হন। কিন্তু এবার ঘটেছে একেবারে উল্টো এক ঘটনা। ফেসবুক পোস্টে লাইক দেওয়ায় ৩২ বছরের জেল হয়েছে!

Facebook post Like 32 years jail

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেশের রাজার ফটোশপে বিকৃত একটি ছবিতে লাইক দেওয়ার কারণে এক যুবককে ৩২ বছরের জেল দেওয়া হয়েছে। ঘটনাটি ঘটেছে থাইল্যান্ডে।

স্কাইনিউজের খবরে বলা হয়েছে, থানাকর্ন সিরিপাইবুন (২৭) নামের এক যুবক তার ফেসবুক অ্যাকাউন্টের নিউজ ফিডে আসা একটি ছবিতে লাইক আর শেয়ার করেছিলেন। ওই ছবিটি ছিল ফটোশপের মাধ্যমে বিকৃত করা থাইল্যাল্ডের রাজা ভূমিবল আদুলাদেজের। ছবিটির সঙ্গে (নিচে) দেওয়া ছিল রাজার দুর্নীতি কেলেঙ্কারির ইনফোগ্রাফ ও হাজারো ফিরিস্তি। ফটোশপে এডিট করা ওই ছবিটি ফেসবুকের বন্ধু তালিকার ৬০৮ জনের সঙ্গে শেয়ার করেন ওই যুবক থানাকর্ন। ২ ডিসেম্বর রাজার বিকৃত ছবিতে লাইক দেয় ওই যুবক।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ছবিটি লাইক করার অভিযোগে যুবকটিকে বাড়ি হতে আটক করে জেলে নিয়ে যায় পুলিশ। থাইল্যান্ডের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি যদি দেশের সর্বোচ্চ সম্মানিত রাজাকে অপমান করে তাহলে তার বড় শাস্তি অর্থাৎ ৩২ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

পুলিশ বলেছে, থানাকর্ন সিরিপাইবুন ফেসবুকে বন্ধুদের সঙ্গে ৮৮ বছর বয়স্ক রাজার বিকৃত ছবি শেয়ার এবং লাইকের পাশাপাশি দুর্নীতি সংশ্লিষ্ট নানা তথ্য দেয় যা সম্পূর্ণ ভিত্তিহীন ছিল। তবে ফেসবুকে ছবিকে লাইক করার জন্য এতো বড় শাস্তির ঘটনা বিশ্বে এটিই প্রথম।

Loading...