এমন একটি অ্যাপ যা শিশুর কান্নার কারণ জানাবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শিশু কান্না শুরু করলে অনেক সময় থামতে চাইনা। তখন তার কি সমস্যা হচ্ছে সেটি নিয়ে টেনশনে পড়তে হয়। এমন একটি নতুন অ্যাপ যা শিশুর কান্নার কারণ জানিয়ে দেবে!

App which causes a baby crying

অনেক সময় শিশু কান্না শুরু করলে আর থামতে চাইনা। সেক্ষেত্রে বিশেষ করে নতুন দম্পতির জন্য শিশুর কান্নার কারণ বের করা অনেক সময় মুশকিল হয়ে পড়ে। এমন প্রকট সমস্যা দূর করতে এখন তাদের হাতের মুঠোয়-মোবাইল ফোনে এসেছে অ্যাপ্লিকেশন।

সম্প্রতি তাইওয়ানের একদল গবেষক একটি স্মার্টফোনের ব্যবহার উপযোগী এমন অ্যাপ্লিকেশন তৈরি করেছেন, যেটি শিশুর কান্নার কারণ বলে দিবে।

অ্যাপটির নাম ‘ইনফ্যান্ট ক্রাইস ট্রান্সলেটর’। নতুন এই অ্যাপটি তৈরি করেছেন ন্যাশনাল তাইওয়ান ইউনিভার্সিটি হসপিটাল ইউনলিনের গবেষকরা। এই অ্যাপটি রেকর্ড করে রাখা শিশুদের চার রকমের কান্নার শব্দ তুলনা করে তার কান্নার সঠিক কারণটি বলে দিতে পারে। মূলত এই অ্যাপটির সঙ্গে যে ডেটাবেজ রয়েছে, তার সঙ্গে কান্নার শব্দ মিলিয়ে দেখা হয়। এই অ্যাপটি তৈরিতে নবজাত অন্তত ১০০ শিশুর দুই লাখেরও বেশি কান্নার শব্দ সংগ্রহ করেছেন গবেষকরা।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, কোনো শিশু যখন কাঁদে তখন ১০ সেকেন্ড ধরে তার কান্না রেকর্ড করতে হয়। তারপর ওই শব্দ ক্লাউড ড্রাইভে আপলোড হয়ে যায়। অ্যাপটি কান্নার শব্দটি মাত্র ১৫ সেকেন্ডের মধ্যে বিশ্লেষণ করে ফলাফল দেখিয়ে দেয়।

গবেষক চ্যান চুয়ান-ইয়ুর ভাষ্য মতে, এই অ্যাপ ব্যবহারকারীদের প্রতিক্রিয়া বিশ্লেষণ করে জানা গেছে যে, দুই সপ্তাহের কম বয়সী শিশুর ক্ষেত্রে ৯২ শতাংশ পর্যন্ত নির্ভুলভাবে অ্যাপটি ফল দেখিয়েছে।

উল্লেখ্য, ২ দশমিক ৯৯ মার্কিন ডলার খরচে এই অ্যাপটি আইওএস এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে এটি ডাউনলোড করা যাবে। অবশ্য এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে অ্যাপটির খোঁজ মেলেনি।

আপনি এটাও পছন্দ করতে পারেন

Loading...