মৃত্যু হলে যে শহরে দণ্ডণীয় অপরাধ হিসেবে গণ্য হয়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা আমরা আগে কখনও শুনিনি। কিন্তু এবার ঠিক এমন এক আজব খবর সকলকে বিস্মিত করেছে। এমন এক শহর যে শহরে মৃত্যু হওয়া দণ্ডণীয় অপরাধ হিসেবে গণ্য হয়!

Death is a crime in that city

এমন আজ এক শহরের খবর মিলেছে। সেল্লিয়া নামে এই শহরটি ইতালির একটি ছোট শহর। পাহাড়ের কোল ঘেষা এই শহরটিতে মৃত্যু একটি বড় অপরাধ হিসেবে গণ্য করা হয়। সেল্লিয়া নামের এই শহরটির জনসংখ্যা মাত্র ৫৩৭। অথচ ১৯৬০ সালে সেখানে জনসংখ্যা ছিল ১৩০০ মতো। এই শহরটির বেশিরভাগ মানুষের বয়স ৬৫ বছর কিংবা তার বেশি।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, সেল্লিয়ায় একটি নতুন আইন কার্যকর করা হয়। সে আইনে বলা হয়েছে, সুস্থ থাকা শুধুমাত্রই স্বাস্থ্যকর অনুশীলনের ব্যাপার তা নয়। মৃত্যু হবে স্বাভাবিক, অসুস্থ হয়ে কারো যেনো কোনোভাবেই মৃত্যু না হয়। অসুস্থতা যাতে কোনোভাবেই কাওকে গ্রাস করতে না পারে তার জন্য সকলকে সতর্ক থাকতে হবে।

শহরের মেয়র ডেভিড জিকিনেল্লা এই আইনের প্রবর্তনকারী। তিনি বলেছেন যে, ‘শহরবাসীদের ক্ষেত্রে অসুস্থ হয়ে মারা যাওয়া একটা দণ্ডনীয় অপরাধ।’ শহরবাসীরা যাতে করে সুস্থ স্বাভাবিক জীবন-যাপন করেন তার জন্যই তিনি এই আইন প্রণয়ন করেছেন। যারা নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করেন তাদের নিকট হতে ১০ ইউরো করে স্বাস্থ্য ট্যাক্স নেওয়া হয়। যারা অসুস্থ হওয়া সত্ত্বেও নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করান না, তাদের নিকট হতে আরও বেশি ট্যাক্স নেওয়া হয়ে থাকে। মেয়র আরও জানান, ‘ট্যাক্স নেওয়ার পর হতেই ভিড় জমে গেছে স্বাস্থ্য কেন্দ্রগুলিতে।’

উল্লেখ্য, শুধু সেল্লিয়ায় নয়, পৃথিবীতে এমন আরও অনেক দেশ রয়েছে যেখানে মৃত্যুকে অপরাধ হিসেবে গণ্য করা হয়। যেমন ফ্রান্স, ব্রাজিল, জাপান ও স্পেনের বিভিন্ন স্থানে বিভিন্ন কারণে মৃত্যুকে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছিল। খ্রিস্টপূর্ব পঞ্চম শতাব্দীতেও গ্রিসে কোনো ধর্মীয় স্থানে মৃত্যুকে অপরাধের সমান বলে ধরা হতো বলে সংবাদ মাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে।

Advertisements
Loading...