কৃষকদের সবজি চাষ ও তার বাজারজাত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ বুধবার, ১৩ জানুয়ারি ২০১৬ খৃস্টাব্দ, ৩০ পৌষ ১৪২২ বঙ্গাব্দ, ১ রবিউস সানি ১৪৩৭ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

Vegetable farmers in cultivation and marketing

শীতের সবজি বিক্রিতে কৃষকদের ব্যস্ততা। শীত এলে কৃষকরা নানা রকম সবজি চাষ করেন। এবারও এর ব্যতিক্রম ঘটেনি। ছবিতে দেখা যাচ্ছে কৃষকরা লাউ ও লাউ শাক নিয়ে যাচ্ছেন হাটে।

ভোর বেলায় এসব সবজি নিয়ে যান হাট-বাজারে। বিক্রি করে নিজেদের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনে ঘরে ফেরেন। এভাবে চলে কৃষকদের ঘর-সংসার। কখনও ধান বিক্রি করে জামা-কাপড় কেনেন, আবার কখনও সবজি বিক্রি করে অন্য কোনো প্রয়োজন মেটান। আমাদের গ্রামের মানুষগুলোর দিন-কাল চলে অনেকটা এভাবেই।

গায়ের ঘাম মাটিতে ফেলে তারা ফসল উৎপাদন করেন। আমরা শহরের মানুষগুলো শুধুমাত্র টাকা দিয়ে ঘরে বসে বিনা পরিশ্রমে সেই সব ফসল ভোগ করি। অথচ কৃষকদের কথা আমরা কখনও ভাবিনা। তারা পরিশ্রম করে যে ফসল উৎপাদন করছেন তার সঠিক মূল্য পাচ্ছেন কি-না, বা কিভাবে তাদের সঠিক মূল্য নির্ধারণ করা যায় সেসব বিষয়গুলো আমাদের সব সময় মাথায় রাখা একান্ত প্রয়োজন। আজকের সকালে এমন সুন্দর একটি ছবির জন্য এর আলোকচিত্রীকে অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...