এক ট্রেন চালু রয়েছে শুধুমাত্র একজন ছাত্রীর জন্য!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা বোধহয় আগে কখনও শোনা যায়নি। কারণ এক ব্যক্তির জন্য একটি ট্রেন! জাপানের একটি জনহীন রেলওয়ে স্টেশনে এক ট্রেন চালু রয়েছে শুধুমাত্র একজন ছাত্রীর জন্যই!

only one student for a train

জাপানের একটি জনহীন ওই রেলওয়ে স্টেশন এক ছাত্রীর জন্য চালু রয়েছে এই কারণে তা হলো যাতে সে ঠিক সময়ে স্কুলে পৌঁছাতে পারে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, জাপানের হোক্কাইডো দ্বীপের উত্তর প্রান্তে অবস্থিত কামি শিরাতাকি নামক রেল স্টেশন। নিতান্তই অজ পাড়া-গাঁ বলতে যেমন বোঝায় অনেকটা ঠিক তেমন। যাতায়াতের জন্য অন্যান্য মাধ্যম থাকার কারণে রেলপথে কেওই খুব একটা কোথাও যাওয়া-আসা করেন না এই পথে। সে কারণেই রেল দপ্তর ওই স্টেশনটি বন্ধ করে দেওয়ার ঘোষণা করে।

তবে পরিদর্শকরা তখন লক্ষ করেন যে, একটি মেয়ে সারাবছর ট্রেন ধরে স্কুলে যাতায়াত করে। ট্রেন না চললে তার স্কুলে পৌঁছানো খুবই কষ্ট হয়ে দাঁড়াবে। আর তাই ওই ছাত্রীর জন্যই মূলত একটি গোটা স্টেশন চালু রাখার সিদ্ধান্ত হয়।

শুধু কি তাই? মেয়েটি যাতে সঠিক সময়ে স্কুলে পৌছাতে পারে সেজন্য ট্রেনের সময়ও পাল্টে দেওয়া হয়। সারাদিনে ওই একটি ট্রেন তাকে স্কুলে পৌঁছে দেয়। আবার বিকেলে তাকে ফের ওই জনহীন স্টেশনে নামিয়ে দিয়ে যায় ট্রেনটি!

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়েছে, শুধু এটুকুই নয়, রেল দপ্তর এমন সিদ্ধান্ত নিয়েছে যে, যতো দিন না ওই মেয়েটি স্নাতক শেষ হচ্ছে, ততোদিন এই ট্রেন পরিষেবা তারা চালু রাখবে! সত্যিই মানব সেবার এক ইতিহাস গড়েছে সেখানকার রেলওয়ে কর্তৃপক্ষ!

Advertisements
Loading...