১৩০ তলা ভবন তৈরি হচ্ছে রাজধানী ঢাকায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাজধানী ঢাকার পূর্বাচলের ১৯নং সেক্টরের সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট (সিবিডি) এলাকায় এবার নির্মিত হতে যাচ্ছে ১৩০ তলা উচ্চতার ‘কেপিসি বেঙ্গল টাওয়ার’ ভবন।

130-storey building in capital

সংবাদ মাধ্যমের এক খবরে জানা যায়, এই ভবনের সম্ভাব্য উচ্চতা নির্ধারণ করা হয়েছে ২ হাজার ১৪৫ ফুট বা ১৩০ তলা। এই ভবনের কাজটি দ্রুত করতে গত বছর ১৩ ডিসেম্বর একটি উচ্চ পর্যায়ের টিম গঠন করে রাজউক। এই টাওয়ারটি নির্মিত হলে এটি হবে দেশের ইতিহাসে সর্ববৃহৎ ভবন এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম সর্বোচ্চ ভবন।

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়েছে, ইতিমধ্যে এই ভবনটি নির্মাণের প্রাক্কলনও তৈরি করা হয়েছে। পূর্বাচলে নির্মিতব্য প্রায় ৬ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত এই ভবনটিতে থাকবে আন্তর্জাতিক কনভেনশন এবং এক্সিবিশন সেন্টার।

রাজউক সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, বর্তমানে বিশ্বের সর্বোচ্চ ভবনটি নির্মিত হচ্ছে সৌদি আরবের জেদ্দায়। দুই’শ তলা এই ভবনের উচ্চতা ৩ হাজার ২৮০ ফুট। অপরদিকে দ্বিতীয় সর্বোচ্চ ভবন ২০১০ সালে নির্মিত হয় সৌদি আরবের দুবাইয়ে। ১৬৩ তলা এই ভবনের উচ্চতা হলো ২ হাজার ৭১৭ ফুট।

বিশ্বের অন্যান্য সুউচ্চ ভবনের মধ্যে রয়েছে: সাংহাইয়ের ১২৩ তলা সাংহাই টাওয়ার ও সৌদি আরবের মক্কায় ১২০ তলা মক্কা রয়াল ব্যাংক টাওয়ার নামে একটি ভবন। অপরদিকে প্রতিবেশী দেশ ভারতের মুম্বাইতে ১১০ তলা একটি ভবন নির্মাণের প্রক্রিয়া বর্তমানে চলমান রয়েছে।

Advertisements
Loading...