এমন একটি স্থান যেখানে কোনোদিন বৃষ্টি থামে না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনি হয়তো শুনে একটু আশ্চর্য হতে পারেন। কিন্তু বাস্তবেও সেটি সত্য। এমন একটি স্থান যেকানে কোনোদিন বৃষ্টি থামে না!

A place where never rains do not stop

আমরা সকলেই জানি বৃষ্টি প্রকৃতির এক অপরূপ সৃষ্টি। বৃষ্টি কখনও আনন্দের কারণ হয়, আবার কখনওবা বেদনায় ভাসিয়ে নিয়ে যায়। জানুয়ারি মাস। এসময় বৃষ্টির দেখা পাওয়া অনেকটা বিরল ব্যাপার। তবে পৃথিবীতে এমন একটি স্থান রয়েছে, যেখানে প্রতিদিন বৃষ্টিপাত হয়, থামে না।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ওয়েস্ট ওয়েলসের পেমব্রকশায়ারের Eglwyswrw নামক স্থানে ঘটে এমন আশ্চর্যজনক ঘটনা। সেখানে প্রতিদিন বৃষ্টিপাত হয়। এক দিন দুই দিন নয়, প্রায় ৯২ বছর ধরে সেখানে বছরজুড়ে বৃষ্টি হচ্ছে। যার কোনো থামাথামি নেই!

এলাকাবাসীরা বলেছেন, গত বছরের অক্টোবর মাসের পর আজ পর্যন্ত একদিনও ওই এলাকার বাসিন্দারা শুঁকনো পথ চোখে দেখেনি। এমন কোন দিন নেই যেদিন বৃষ্টি হয়নি।

স্থানীয় কাউন্সিলর জন ডেভিসের মতে, নিষ্করুণ মহামারীর এই দুর্যোগপূর্ণ আবহাওয়ার পেছনে বাইবেলে একটি বিশেষ কারণ বর্ণিত রয়েছে। এই অস্বাভাবিক বৃষ্টির কারণে সে এলাকার মানুষ, শারীরিক ও মানসিকভাবে হয়রানির শিকার হচ্ছেন। যে বৃষ্টি মানুষ অনেক সময় চেয়ে পায় না, সেই বৃষ্টি এই এলাকার মানুষের জন্য কাল হয়ে দেখা দিয়েছে।

ওই এলাকার মানুষের একটি সৌভাগ্য বিদ্যমান। আর তা হলো, ৭০০ জনগণ বিশিষ্ট এই স্থানের মানুষ আবেরডিন , ইয়র্ক ও কাম্ব্রিয়া হতে বন্যার ক্ষয়ক্ষতি এড়াতে সক্ষম। তারপরও এই আবহাওয়া মানবশুন্য এই স্থানটিতেও ব্যাপক সমস্যার সৃষ্টি করছে বারংবার। কারণ এতো বৃষ্টি মানুষের জীবন-যাপনের জন্য এক অশনি সংকেত হিসেবেই দেখা দিয়েছে।

Advertisements
Loading...