এক আশ্চর্য বাতি আবিষ্কার করলো সনি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক আশ্চর্য বাতি আবিষ্কার করলো সনি। যে বাতির জন্য ঘরে ঢোকার সঙ্গে সঙ্গে নিজের কিছুই করতে হবে না, স্বয়ংক্রিয়ভাবেই চলবে এসি, টিভি কিংবা অন্যান্য পণ্যও!

Sony made a surprise discovery lamp

এমন ধরনের বাতির সুবাদে মানুষের নিত্য কাজে-কর্মে সহজলভ্যতা এনে দিয়েছে। কিন্তু এটি কী করে সম্ভব? এই সহজ উপায়টা বাতলে দিচ্ছে জাপানি ইলেকট্রনিক জায়ান্ট সনি।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, স্মার্টফোনে যেটি সম্ভব না, সেটি খুব সহজে কানেকটেড গ্যাজেটে সম্ভব হবে। যদি ২০১৬ সাল এমন ধারনার বছর হয়ে থাকে, তাহলে এই ধারণাকে আরও শক্ত করে দিচ্ছে এই জাপানি ইলেকট্রনিক জায়ান্ট সনি।

প্রতিষ্ঠানটির নতুন পণ্য ‘মাল্টিফাংশনাল লাইট’ এমন একটি ‘অসম্ভব’ কিছু কাজ করতে পারবে, যেটি কেও কখনও কল্পনা করেনি, হয়তোবা কেও কখনও চায়ওনি।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, জলীয় বাষ্প সেন্সর হতে ডেটা পাঠানোর মাধ্যমে এই পণ্যটি এয়ার কন্ডিশনার ও থার্মোস্ট্যাটের মতো পণ্যগুলোর সঙ্গে যোগাযোগ করতে পারবে। আর তখন কেও ঘরে ঢোকার সঙ্গে সঙ্গে এর মোশন সেন্সর তা শনাক্ত করে ঘরে থাকা টিভিতে অবলাল কিংবা ইনফ্রা রেড আলোকরশ্মি পাঠিয়ে টিভিকে চালু হতে নির্দেশ দিবে। মাইক্রোফোন ও স্পিকার থাকায় কাজ করবে একটি অভ্যন্তরীণ ইন্টারকম সিস্টেম হিসেবেই। এরসঙ্গে এতে রাখা হয়েছে মাইক্রোএসডি কার্ড স্লটও। আর এর সব কাজ একটি স্মার্টফোন অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে, যা ব্যবহারকারী ঘরে বা বাইরে সবখানেই ব্যবহার করতে পারবেন সহজেই।

ফ্লাইং-সসার আকারের একটি লাইটবাল্বে অ্যামাজনের ইকো স্পিকারে ভেতরে এই প্রযুক্তিটি সংযুক্ত করেছে সনি। এ বছরের মাঝামাঝিতে জাপানে সনির এই বাল্ব সরবরাহ করা হবে। কিন্তু দেশটির বাইরে কবে নাগাদ আনা হবে কিংবা এর দাম কতো রাখা হবে সে বিষয়ে কিছুই এখনও জানানো হয়নি সংবাদ মাধ্যমের খবরে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...