বিশ্বের অর্ধেক সম্পদ ৬২ ধনীর কাছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বজুড়ে রয়েছে অনেক সম্পদ। সেসব সম্পদ গরীবদের থেকে ধনীদের কাছেই রয়েছে বেশি। এক সমীক্ষায় দেখা গেছে বিশ্বের অর্ধেক সম্পদ রয়েছে ৬২ ধনীর কাছে।

world's richest 62

বর্তমানে বিশ্বের দরিদ্র মানুষের সংখ্যা ৩৫০ কোটি। এসব মানুষের মোট সম্পদের সমান সম্পদ রয়েছে মাত্র ৬২ জন ধনীর নিকট। অপরদিকে শীর্ষ ১ শতাংশ ধনী ধারণ করছে বাকি ৯৯ শতাংশ মানুষের সমান সম্পদ।

দারিদ্র বিমোচনে কাজ করা আর্ন্তজাতিক সংস্থা অক্সফাম ইন্টারন্যাশনালের সম্প্রতি এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে। সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক আর্থিক পরিসেবা প্রতিষ্ঠান ক্রেডিট সুইস এবং মার্কিন সাময়িকী ফোর্বসের তথ্যের ভিত্তিতে এই হিসাব দাঁড় করিয়েছে সংস্থাটি।

সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে যে, চলতি সপ্তাহে সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্বনেতাদের সম্মেলনে বৈশ্বিক অর্থনৈতিক অসাম্য দূরীকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য আহ্বান জানায় অক্সফাম।

অক্সফামের গত বছরের এক প্রতিবেদনেও এমন এক তথ্য উঠে আসে। তাতে বলা হয়, বিশ্বের সম্পদকে দুই ভাগ করা হলে তলানির অর্ধেক মানুষের সমান সম্পদ রয়েছে মাত্র ৮০ জন ধনীর কাছে। এক্ষেত্রে এই ধনকুবের সংখ্যা ২০১৪ সালে ছিল ৮৫ এবং ২০১০ সালে ছিল ৩৮৮।

ওয়াল স্ট্রিট জার্নালকে অক্সফামের জ্যেষ্ঠ গবেষক নিক গ্যালাসো বলেছেন যে, বর্তমানে বিশ্বে এক অর্থনৈতিক বৈষম্য সৃষ্টি হয়েছে। এই প্রবণতা ক্রমেই অবনতির দিকে ধাবিত হচ্ছে। সময় থাকতে বিষয়গেুলোর দিকে দৃষ্টি দেওয়া দরকার বলে মনে করা হচ্ছে।

Advertisements
Loading...