যমজ শিশু পৃথিবীতে এলো হাত ধরে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি জমজ সন্তান পৃথিবীতে আসে একের পর এক। কিন্তু এবার এক যমজ শিশু পৃথিবীতে এলো একে অপরের হাত ধরে!

Twin children by hand

জমকের চেহারার মিল থাকে বেশির ভাগ ক্ষেত্রে। অনেক সময় চেনাও যায় না জমজকে। কোনটি কে সেটি নিয়ে অনেক সময় বিপত্তিতে পড়তে হয়। আর এই জমজ সন্তান জন্ম নেই একজন একজন করে। যে কারণে তারা পেটের মধ্যে কিভাবে থাকে তা নিয়েও মাথা ব্যথা থাকে না। সাধারণত একটি মাত্র ডিম্বাণুর বিভক্তি হতে জন্ম নেওয়া সন্তানদের মধ্যে একটু বেশি টান থাকে। তাই এদেরকে বলা হয়, ‘আইডেনটিক্যাল টুইন’ বা অভিন্ন যমজ শিশু সন্তান।

Twin children by hand-2

সম্প্রতি ক্রিস্টিয়ানা এবং ক্রিস্টিয়ান নামের দুই যমজ সন্তান জন্ম নিয়েছে। কিন্তু এদের মধ্যে ঘটেছে এক অভূতপূর্ব ঘটনা। এরা জন্মের পর একজন আর একজনের হাত ধরে রেখেছে! সন্তান দুটি জন্ম নেয় গত ১৩ জানুয়ারি। ২৮ সপ্তাহ মায়ের গর্ভে হতে নির্ধারিত সময়ের আগেই পৃথিবীতে আাসে এই জমজ সন্তানরা। তাদের হাত ধরে রাখার হৃদয় ছোঁয়া একটি ভিডিও সামাজিক মাধ্যমে পোস্ট করা হলে সেটি আলোড়ন সৃষ্টি করে। মাত্র কয়েকদিনের মধ্যেই এটি ১ লাখ শেয়ার ও ৭০ লাখেরও বেশি মানুষের লাইক দিয়েছে।

২০১৩ সালে এমনআরেকটি ঘটনা ঘটেছিল। একে-অপরের হাত আঁকড়ে ধরে জন্ম নিয়েছিল সেই যমজ দুই বোন। ওই ঘটনা সংবাদমাধ্যমগুলোতে বেশ সাড়া ফেলেছিল সেসময়। অভিন্ন যমজ শিশুদের মধ্যে একটা অলৌকিক টান সব সময় থাকে বলে মনে করেন অনেকেবা। ক্রিস্টিয়ানা ও ক্রিস্টিয়ান সুস্থ হলেও এদের একজনকে রাখতে হয় ইনকিউবেটরে। এখনও নিজের ফুসফুসের সাহায্যে শ্বাস নিতে পারছে না সে একজন। হয়তো তাই নিজের ক্ষুদে হাতটা বোনের দিকে এগিয়ে দিয়েছে অন্যজন!

Advertisements
Loading...