ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে জাপান হুঁশিয়ারি দিলো উত্তর কোরিয়াকে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাপানের ভূখন্ডে উত্তর কোরিয়ার কোনো ক্ষেপণাস্ত্র এসে পড়ার হুমকি থাকলে তা ধ্বংস করা হবে বলে জাপান হুঁশিয়ারি দিলো উ. কোরিয়াকে।

North Korea missile & Japan warning

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, পিয়ংইয়ং চলতি মাসে একটি মহাশূণ্য রকেট নিক্ষেপের পরিকল্পনার ঘোষণা দেওয়ার পর গত বুধবার টোকিও এই হুঁশিয়ারি দিয়েছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র জাপানের ভূখন্ডে এসে পড়বে- এ বিষয়টি নিশ্চিত হওয়ার পর সেটি ধ্বংস করার আদেশ জারি করা হয়েছে।’

জানা যায়, জাপানের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে এই নির্দেশ দেওয়া হয়। জাপানের হাতে ভূমি হতে আকাশে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পিএসি-৩ এবং যুদ্ধ জাহাজগুলোতেও একই ধরণের এসএম-৩ ক্ষেপণাস্ত্র আছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী জেন নাকাতানি গত বুধবার এই আদেশ জারি করেন। উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পরিকল্পনার উদ্ধৃতি দিয়ে মন্ত্রণালয়ের বিবৃতিতে এই আদেশ জারির কথা উল্লেখ করা হয়।

অবশ্য আগামী কয়েক দিনের মধ্যে একটি স্যাটেলাইট উৎক্ষেপণের কথা বলেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং ৮ ফেব্রুয়ারি এটি উৎক্ষেপণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। অপরদিকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংসের নির্দেশনাটি আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত বলবৎ থাকবে বলে জানানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...