এবার বাংলায় কথা বলবে রোবট! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এতোদিন আমরা রোবট দেখেছি ইংরেজীতে কথা বলতে। কিন্তু এবার বাংলায় কথা বলবে রোবট! সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এমনই একটি রোবট বানিয়েছে।

robot will speak Bagla

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রযুক্তির নিত্য নতুন উদ্ভাবনে বরাবরই আলোচনায় শীর্ষে থাকে। তারই ধারাবাহিকতায় এবার তারা বাংলা ভাষায় কথা বলতে পারে এমন একটি রোবট তৈরি করেছেন। এটি করেছেন বিশ্ববিদ্যালয়ের ১১ শিক্ষার্থী। তত্ত্বাবধানে ছিলেন অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল। সংশ্লিষ্টদের দাবি, এই রোবটটি দেশের প্রথম সোস্যাল ইন্টাররেক্সন রোবট।

রোবো নাম দেওয়া হয়েছে এই রোবটটির। যে কিনা বাংলা-ইংরেজির মিশেলে কথা বলতে পারে খুব সাবলিলভাবে। প্রায় ১ মাসের চেষ্টায় রোবটটি তৈরি করেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১১ শিক্ষার্থী। এটি বানাতে খরচ হয়েছে প্রায় ১ লাখ টাকার মতো।

রোবো সাস্টের সদস্য ফারহানুল ইসলাম বলেছেন, ‘রোবটটির পুরা বডিতে ২৪টি মটর ব্যবহার করা হয়েছে। রোবটের মাথায় ব্যবহার করা হয়েছে ৮টি মটর। আমাদের প্রধান লক্ষ ছিল রোবটের মধ্যে আমরা যেনো শারীরিক অনুভূতিগুলো ভালোভাবে এ্যাপ্লাই করতে পারি।’

রোবো সাস্টের দলনেতা নওশাদ সঞ্চিব বলেছেন যে, ‘মানুষের আশেপাশে রোবট থাকবে, মানুষ এসব রোবট ব্যবহার করবে। আমরা এই রোবটা তৈরি করেছি সোস্যাল ইন্টাররেক্সন এই জিনিসটা মাথায় রেখেই।’

মানুষের দৈহিক গঠনের সঙ্গে মিল রেখে ডিজাইন করা রোবটটি মানুষের নানা প্রশ্নের জবাব দিতে পারলেও এখনও চলাফেরা করতে পারছে না। তবে যাতে করে চলাফেরা করতে পারে সেই চেষ্টা করে যাচ্ছেন রোবো সাস্টের সদস্যরা। তবে তারা বলেছেন এজন্য দরকার আর্থিক সহযোগিতার।

চ্যানেল ২৪ হতে নেওয়া ভিডিওটি দেখুন

Advertisements
Loading...