মাত্র ৬ কিলোমিটার রাস্তার গরুর গাড়ির ভাড়া ৫ হাজার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গরুর গাড়ির দিন এমনিতেই নেই। কিন্তু তাই বলে এমন কথা কখনও শোনা যায়নি যে, মাত্র ৬ কিলোমিটার রাস্তার জন্য গরুর গাড়ির ভাড়া ৫ হাজার!

Car Rental 5 thousand cows

স্বাভাবিকভাবে যদি কাওকে প্রশ্ন করা যায় গরুর গাড়িতে করে ৬ কিলোমিটার পথ যেতে কতো ভাড়া লাগতে পারে? উত্তরে সবাই বলবেন ১০/২০ টাকা। কেও বা একটু বেশি ৩০/৪০ বলতে পারেন। তবে মাত্র ৬ কিলোমিটার দূরত্বে যেতে ভাড়া লাগে ৫ হাজার টাকা! তাহলে আশ্চর্য হওয়া ছাড়া উপায় থাকবে না।

ভারতের মধ্যপ্রদেশের রতলম জেলার একটি ছোট্ট গ্রাম। সেখানে রয়েছে একটি জৈন মন্দির। প্রতিবছর পৌষ মাসে ওই মন্দিরে হাজার হাজার ভক্তের সমাগম ঘটে থাকে। প্রচলিত রয়েছে যে, মন্দিরে যেতে হলে নাকি গরুর গাড়িতে করেই যেতে হয়। তাতে করে নাকি সংসার-পরিবারের মঙ্গল হয়।

যে কারণে কোনও প্রাইভেট গাড়ি নিয়ে সেখানে যায় না কেও। এই প্রচলিত সংস্কারকেই ব্যবসা হিসেবে কাজে লাগাচ্ছেন গরুর গাড়ি চালকরা। ১০০/২০০ নয়, ৬ কিলোমিটার পথের জন্য একেবারে হেঁকে বসছেন ৫ থেকে ৬ হাজার টাকা ভাড়া! শুধু তাই নয়, এখানে যাওয়ার জন্য অনেকে আবার আগে থেকেই গরুর গাড়ি টাকা দিয়ে বুক করে রাখেন! তাহলে বুঝুন! এভাবেই গরুর গাড়ি ভাড়া হাকা হয়ে থাকে।

Advertisements
Loading...