এবার মাস্টারকার্ডের পাসওয়ার্ড হবে ফিঙ্গারপ্রিন্ট ও সেলফি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অর্থ লেন-দেনের ক্ষেত্রে যে অচলাবস্থার সূত্রপাত ঘটেছে। সেটি এবার নিরসন হতে চলেছে। মাস্টারকার্ডের পাসওয়ার্ড হবে ফিঙ্গারপ্রিন্ট ও সেলফি!

MasterCard will be password, fingerprints and selaphi

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে যে, অনলাইনে আর্থিক লেনদেনে প্রকৃত গ্রাহকের আইডি নিশ্চিতের জন্য এবার পাসওয়ার্ডের বিকল্প হিসেবে সেলফি এবং ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারের সিদ্ধান্ত নিতে চলেছে অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবাদানকারী প্রতিষ্ঠান মাস্টারকার্ড।

বিবিসির খবরে বলা হয়েছে, শীঘ্রই নতুন এই প্রযুক্তি গ্রাহকের নাগালে আসবে বলে ঘোষণা দিয়েছে ওই কোম্পানিটি। বার্সালোনায় সম্প্রতি অনুষ্ঠিত ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে এই ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। গত বছর যুক্তরাষ্ট্র এবং নেদারল্যান্ডে পাসওয়ার্ডের বিকল্প হিসেবে সেলফি ও ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারের ওপর পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করে মাস্টারকার্ড। ওই দুটি দেশে সফলভাবে কার্যক্রম শুরু হওয়ার পর এবার নতুন এই প্রযুক্তিটি বিশ্বব্যাপী সবার ব্যবহারের জন্য চালু করার উদ্যোগ নিতে যাচ্ছে কোম্পানিটি।

নতুন এই সুবিধা পেতে হলে গ্রাহককে প্রথমে নিজের স্মার্টফোন, ট্যাবলেট কিংবা পিসিতে নির্দিষ্ট অ্যাপ ডাউনলোড করতে হবে। তারপর অ্যাপ চালু করে ফোনের ফ্রন্ট ক্যামেরায় নির্দিষ্ট একটি সময় পর্যন্ত তাকাতে হবে। সেইসঙ্গে চোখের পলকও ফেলতে হবে। এতে করে ওই গ্রাহকের ছবিই সেট হয়ে যাবে পাসওয়ার্ড হিসেবে।

এতে করে গ্রাহকরা নিজের পরিচয় নিশ্চিত করার মাধ্যমে অ্যাকাউন্টে লগ ইন করতে পারবেন। বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতি প্রতারণা ঠেকাতে সহায়ক ভূমিকা রাখবে। যে কারণে টাকা চুরি হওয়ার সম্ভাবনাও অনেকাংশে কমে আসবে।

উল্লেখ্য, বাংলাদেশসহ বিশ্বব্যাপী অনলাইনে আর্থিক লেনদেন সম্প্রতি চরম ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ঠিক এমন একটি মুহূর্তে মাস্টারকার্ডের পাসওয়ার্ড আরও নিরাপদ করতে পদক্ষেপ নিতে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...