এবার পুকুরে পাওয়া গেছে ইলিশ মাছ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন একটি খবর অনলাইনের বদৌলতে ভাইরাল হয়ে দাঁড়িয়েছে। কারণ আমরা জানি পুকুরে কখনও ইলিশ মাছ বাঁচে না। কিন্তু তাই হয়েছে। শরীয়তপুরে এবার পুকুরে পাওয়া গেছে ইলিশ মাছ!

Hilsa Fish ponds

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, শরীয়তপুর সদর উপজেলার আঙ্গারিয়া ইউনিয়নের চরচটাং গ্রামের কৃষকের এক পুকুরে একঝাঁক ইলিশ মাছ ধরা পড়েছে। এ খবর ছড়িয়ে পড়লে জেলার বিভিন্ন স্থান হতে শত শত মানুষ, সাংবাদিক ও মৎস্য কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত হন। বাড়ির মালিক হাবিব মাদবর জেলেদের মাধ্যমে ইলিশ মাছ ধরার ব্যবস্থা করেন। প্রাথমিকভাবে এই মাছগুলো ইলিশ মাছ হিসেবে প্রতীয়মান হয়। উপজেলা মৎস্য অফিস ইলিশ মাছ সনাক্তের জন্য চাঁদপুর গবেষণাগারে পাঠানোর প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

Hilsa Fish ponds-2

এদিকে এই খবর শরীয়তপুর জেলাসহ পার্শ্ববর্তী জেলা মাদরীপুরে ছড়িয়ে পড়লে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়। আজ শুক্রবার সকাল হতেই চরচটাং গ্রামের হাবিব মাদবরের বাড়ি এবং পুকুর পাড়ে উৎসুক জনতার ভিড় ক্রমেই বাড়তে থাকে।

সরেজমিনে দেখা এক সাংবাদিক তার বর্ণনায় বলেছেন, মঙ্গলবার পুকুরের মাছ পরিচর্যার জন্য ওই পুকুর মালিক হাবিব মাদবর পুকুরে জাল ফেলেন। তখন অন্যান্য মাছের সঙ্গে ইলিশ মাছ ধরা পড়ে। এভাবেই এলাকায় ছড়িয়ে পড়ে পুকুরে ইলিশ মাছের কাহিনীটি। সেই থেকেই জনমনে নানা প্রশ্ন ওঠে কিভাবে ইলিশ মাছ পুকুরে থাকে? ঘটনাটি জানাজানি হলে উপজেলা মৎস্য কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, সাংবদিক ও জনসাধারণ উপস্থিত হয়ে আনুষ্ঠানিকভাবে আজ শুক্রবার সকাল ১০টায় ওই পুকুরে জাল ফেলে দেখেন। সে সময়ও জালে ইলিশ মাছ ধরা পড়ে!

Hilsa Fish ponds-3

হাবিব মাদবর বলেন, গত ৩ বছর যাবত বাড়ির পাশে পুকুর কাটি। পাশের খাল থেকে পুকুরে পানি দিয়ে দেশীয় রুই, কাতল মাছের চাষ করি। গত মঙ্গলবার সাকালে মাছ ধরার জন্য পুকুরে জাল ফেললে অন্যান্য মাছের সাথে ইলিশ মাছ ধরা পড়ে। তাই আজ আনুষ্ঠানিকভাবে মাছ ধরছি, সেখানেও ইলিশ মাছ পাওয়া গেছে।

স্থানীয় জেলে মাজিদ বলেছেন, আমার মাছ ধরার দীর্ঘ ১৬ বছরের অভিজ্ঞতায় এই প্রথম পুকুরে ইলিশ মাছ দেখলাম। আমার বাবাও পেশায় একজন জেলে ছিলেন। তার মুখেও কখনও পুকুরে ইলিশ মাছ পাওয়ার কথা শুনিনি।

স্থানীয়রা জানিয়েছেন, নদীর প্রবাহ ছাড়া কখনও ইলিশ মাছ হয় না। আড়িয়াল খাঁ নদীর পাশে এলাকা। জোয়ারের সময় নদীর পানি খালে আসে, খালের থেকে পুকুরে পানি সেচ দিয়ে মাছ চাষ করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, খালের পানিতে ইলিশের ডিম বা বাচ্চা ছিল।

শরীয়তপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ সিরাজুল হক সাংবাদিকদের বলেছেন, ‘পুকুর হতে ধরা ইলিশ মাছ দেখেছি। প্রাথমিকভাবে ইলিশ মাছ বলেই মনে হচ্ছে। কিন্তু ৪ জাতের ইলিশ মাছ রয়েছে। এটা কোন জাতের ইলিশ কিংবা অন্য কোনো প্রজাতির মাছ কি না তা সনাক্তের জন্য চাঁদপুর মৎস্য গবেষণাগারে পাঠানো হয়েছে।’

তবে রিপোর্টটি এলে বিষয়টি পরিষ্কার হবে বলে ধারণা কর হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...