ডোনাল্ড ট্রাম্প বললেন, ‘ইসলাম আমেরিকানদের ঘৃণা করে’!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসলাম কখনও কোনো মানুষকে ঘৃণা করে না। সে যে ধর্মের মানুষই হোক। কিন্তু সেই বিতর্কিত মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বললেন, ‘ইসলাম আমেরিকানদের ঘৃণা করে’!

Islam hates Americans

এবারের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল হতে মনোনয়ন প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার মুসলিমবিরোধী বক্তব্যে এখনও অনড় রয়েছেন। আগের বক্তব্য মুসলমানদের যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত করার কথা বলে ব্যাপক সমালোচনায় পড়েন। অবশেষে এ জন্য তিনি দু:খও প্রকাশ করেন। টেলিভিশন বিতর্কে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরাও তার তীব্র সমালোচনা করেছেন।

ফ্লোরিডার সিনেটর মার্কো রোবিও বলেছেন, ‘অনেক মুসলমানই অ্যামেরিকান হিসেবে গর্ববোধ করেন।’ টেক্সাসের সিনেটর টেড ক্রজের বক্তব্য এমন- ‘মুসলিমদেরকে খারাপ বলে চিৎকার করে কখনও ইসলামী চরমপন্থা মোকাবেলা করা যাবে না।’এর জবাবে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মুসলমানদের ব্যাপারে তিনি যা বলেছিলেন তা হতে তিনি সরছেন না।

এর আগের টেলিভিশন বিতর্কগুলোর চেয়ে রিপাব্লিকান পার্টির ১০ মার্চের এই টেলিভিশন বিতর্ককে অনেক শান্ত ও সংযতই বলতে হবে। তবে ইসলাম নিয়ে যখন বিতর্ক শুরু হলো, ঠিক তখন স্পষ্টতই ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অবস্থানে ও কথায় বড় ধরনের ফারাক দেখা গেলো।

ডোনাল্ড ট্রাম্প বললেন, এর আগে ইসলাম সম্পর্কে তিনি যে মন্তব্য করেছেন, সেই বক্তব্যও তিনি প্রত্যাহার করবেন না।
বরং তিনি মনে করেন, ‘ইসলাম আমেরিকানদের ঘৃণা করে, ইসলামের মাধ্যমে চরম ঘৃণা ছড়ানো হচ্ছে।’

উল্লেখ্য, ইসলাম ও মুসলিমদের ব্যাপারে মারাত্মক সব বিতর্কিত মন্তব্য করে ডোনাল্ড ট্রাম্প বারংবার বিতর্কের ঝড় তুলে আসছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...