দূষণ পর্যবেক্ষণ করবে এবার কবুতর বাহিনী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় কবুতর এদেশ হতে ওদেশে চিঠি বহন করতো। কিন্তু সেই যুগ বহু পূর্বেই শেষ হয়েছে। কিন্তু এবার শোনা গেলো দূষণ পর্যবেক্ষণ করবে কবুতর বাহিনী!

Pollution monitoring pigeons

এক সময় মানুষের চিঠি আদান-প্রদানের কাজে কবুতর ব্যবহার হতো। কবুতরের পায়ের সঙ্গে চিঠি বেঁধে দেওয়া হতো। আর সেই কবুতর তখন ওই চিঠি গন্তব্য স্থানে পৌঁছে দিতো আবার ফিরতি উত্তরও একই পদ্ধতিতে নিয়ে আসতো। আর তাই কবুতরকে চিঠির বাহন হিসেবে দেখা হতো। কিন্তু এবার এই পাখি কবুতর দায়িত্ব পেয়েছে লন্ডনের দূষণ পর্যবেক্ষণের! প্লুমল্যাবস নামের একটি প্রযুক্তিপ্রতিষ্ঠান সম্প্রতি ১০টি কবুতরের পিঠে হালকা ওজনের সেন্সর যাকে বলা হয় সংবেদনশীল যন্ত্র লাগিয়ে সেগুলোকে ছেড়ে দিয়েছে। এটির মাধ্যমে দূষণ পর্যবেক্ষণ করা হবে।

এই কবুতরগুলো উড়ে বেড়াবে লন্ডনের রাজধানীর আকাশে। আর তাদের পিঠে লাগানো ওই যন্ত্র শহরটির বিভিন্ন এলাকার বাতাসে নাইট্রোজেন ডাই-অক্সাইড, ওজোন ও অন্যান্য পরিবর্তনশীল যৌগের মাত্রা পর্যবেক্ষণ করবে। অপরদিকে একটি মানচিত্রের (লাইভ ম্যাপ) সাহায্যে কবুতরগুলোর গতিবিধি এবং অবস্থান জানা যাবে।

Pollution monitoring pigeons-2

যাতে করে কবুতরগুলো তাদের কাজে কোনো বাধার মুখে না পড়ে, সেই উদ্যোগও নিয়েছে প্লুমল্যাবস কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, বায়ুদূষণের কারণে কেবল লন্ডনেই প্রতিবছর অন্তত ১০ হাজার মানুষের মৃত্যু হয়ে থাকে। এই দূষণের ক্ষতি কী কী হতে পারে, সে সম্পর্কে লন্ডনবাসীকে সচেতন করার উদ্দেশ্যেই মূলত কবুতর টহল বাহিনী নিয়োগ করা হয়েছে বলে জানানো হয়।

উল্লেখ্য, টুইটারের এক প্রতিযোগিতায় ‘ডিজিটাস এলবিআই’ নামে একটি প্রতিষ্ঠানের দুই কর্মী পিয়ের দুকেসনি এবং ম্যাট ডেনিয়েলস কবুতর ওড়ানোর এই ধারণাটি প্রথম দিয়েছিলেন।

Advertisements
Loading...