ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে দেশ ছাড়বে মার্কিনিরা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন মুলুকের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সাম্প্রতিক সময়ে বেশ সমালোচনা শুরু হয়েছে। বিশেষ করে ট্রাম্প নির্বাচনে দাঁড়ানোর পর সমালোচনার ঝড় বইছে। আসলে কী ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে দেশ ছাড়বে মার্কিনিরা?

Triumph & Americans leave the country

মার্কিন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে এক-চতুর্থাংশের বেশি মার্কিন নাগরিক দেশত্যাগ করে অন্য দেশে চলে যাবেন এমন এক জরিপ সকলকে বিস্মিত করেছে। নতুন ওই জরিপে দেখা যায় যে, ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে সেদেশের শতকরা ২৮ ভাগ নিবন্ধিত ভোটার যুক্তরাষ্ট্র ত্যাগ করবেন। কিন্তু শতকরা ৬৫ ভাগ ভোটার অবশ্য দেশে থেকে যাবেন বলে মত দিয়েছেন। মর্নিং কনসাল্ট এবং ভক্সের যৌথ উদ্যোগে পরিচালিত এই জরিপের ফলাফল গত বুধবার প্রকাশ করা হয়। তাতে বলা হয়, যারা দেশত্যাগ করতে চেয়েছেন তাদের মধ্যে শতকরা ৪৯ ভাগ আবার ডেমোক্র্যাট দলের সমর্থক।

তবে অপরদিকে এদের মধ্যে রিপাবলিকান দলের সমর্থক রয়েছেন শতকরা ১২ ভাগ। চলতি মাসের গোড়ার দিকে ট্রাম্প প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচনের দৌড়ে এগিয়ে যাওয়ার পর আমেরিকান নাগিরকদের মধ্যে কানাডায় চলে যাওয়ার প্রবণতা জোরদার হয়।

বিষয়টি ধরা পড়ে ইন্টারনেটের গুগল সার্চে ‘আমি কীভাবে কানাডায় যেতে পারি’ বাক্য লিখে অনুসন্ধানের তৎপরতা বেড়ে যাওয়া দেখে।

এদিকে সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, ডোনাল্ড ট্রাম্প এখন পর্যন্ত নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে কোনো দায়িত্ব পালন করেননি। এরপরও উগ্র যুদ্ধবাজ দল হিসেবে খ্যাত রিপাবলিকান পার্টির প্রার্থী নির্বাচন প্রক্রিয়ায় বারবার এগিয়ে যাচ্ছেন এই মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প।

উল্লেখ্য, নারী, মেক্সিকোর অভিবাসী ও মুসলিম জনগোষ্ঠী সম্পর্কে ‘মুসলিমদের আমেরিকা হতে বের করে দেওয়া উচিত’ এমন চরম বিতর্কিত মন্তব্য করে ব্যাপক সমলোচিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...