এক যমজ শিশুর পিতা দুই জন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক যমজ শিশুর পিতা দুই জন! এই অভিনব ঘটনাটি ঘটেছে ভিয়েতনামের উত্তরাঞ্চলের হোয়া বিন প্রদেশে।

A father of two twins One

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ভিয়েতনামে একজোড়া যমজ শিশুর মধ্যে জন্মের পর থেকেই অসামাঞ্জস্যতা দেখা দেয়। যে কারণে সন্দেহ দূর করতে তাদের ডিএনএ পরীক্ষা করা হয়। ডিএনএ করার পর বেরিয়ে পড়ে বিস্ময়কর এক তথ্য। ডিএনএ পরীক্ষার ফলাফল মতে, ওই দুই যমজ শিশুর পিতা ভিন্ন দুই জন!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায় যে, ওই ২ বছর বয়সি এই দুই শিশুর একজনের মাথায় ঘন কোকড়ানো চুল, অন্যজনের মাথায় পাতলা সমান চুল। আর সেখান থেকেই মূলত সন্দেহের উৎপত্তি ঘটে।

ভিয়েতনাম নিউজ বলেছে, সন্দেহ হওয়ায় এই যমজ শিশুর বাবা এবং মা দু’জনেই ডিএনএ পরীক্ষা করান। পরীক্ষার পূর্বে তারা ধারণা করেছিলেন, হয়তো হাসপাতাল ভুল করে তাদের যমজ একটি সন্তান রেখে, অন্য কোনো শিশুকে নিয়ে এসেছিলেন তারা।

তবে হানিও জেনেটিক অ্যানালিসিস এন্ড টেকনোলজি কেন্দ্রে এই পরীক্ষা করার পর ফলাফলে দেখা গেলো, এই দুই সন্তানের মা একজনই। কাজেই হাসপাতালে ভুল করে শিশুকে ফেলে আসার সন্দেহ ঠিক নয়।

তবে মজার বিষয় হচ্ছে, ৩৪ বছর বয়স্ক স্বামী কেবল এক সন্তানের জনক। যে কারণে চিকিৎসকরা একে অভিহিত করছেন বিরল ‘বাই প্যারেন্টাল’ ঘটনা হিসেবে। এ ধরনের ঘটনা গোটা ভিয়েতনামেই নয়, পৃথিবীতেও সম্ভবন এই প্রথম।

নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালের বিশেষজ্ঞ ডক্টর কেইথ এডেলম্যান সিএনএনকে বলেছেন, ‘দুইবার যৌন মিলনের মাধ্যমে কোনো নারীর পক্ষে একইসঙ্গে ‘বাই প্যারেন্টাল যমজ’ গর্ভধারণ করা সম্ভব। নারীদের ডিম্বাণুর জীবনকাল ১২ হতে ৪৮ ঘণ্টা। অথচ একটি শুক্রাণুর জীবনকাল ৭ হতে ১০ দিন। এই সময়ের মধ্যেই হয়তোবা আরেকটি ডিম্বাণু নিষিক্ত হয়েছে তার মধ্যে।’

Advertisements
Loading...