শূন্য টাকার নোট! কখনও কী দেখেছেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শূন্য টাকার নোট! কখনও কী দেখেছেন? বা এমন কথা কী আগে কখনও শুনেছেন? অবশ্যই শোনেন নি। তবে এমনই এক অভিনব নোটের খোঁজ মিলেছে, যেটি আসলে শূন্য টাকার!

Zero notes

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ভারতের বাজারে এই শূন্য টাকার নোট নিয়ে হৈ চৈ ফেলেছে! কী এমন নতুনত্ব রয়েছে এই নোটে? হৈ চৈ পড়বে না কেনো? নোটটার মূল্যমান যে ‘শূন্য’ টাকা!

ঘটনাটি এমন। ধরুন কেও আপনার কাছে ঘুষ চাইছেন। চিন্তায় পড়ে যাবেন সেটিই স্বাভাবিক! তবে এই নোট থাকলে আর চিন্তায় পড়তে হবে না। কেও ঘুষ চাইলেই হাতে ধরিয়ে দিতে পারবেন শূন্য টাকার নোটের বান্ডিল!

জানা গেছে, প্রকৃত সত্যটি হলো, ‘ফিফথ পিলার’ নামে একটি এনজিও এমন শূন্য টাকার নোট বাজারে এনেছে। ঘুষের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতেই সংস্থাটির এই অভিনব ভাবনা।

সংস্থার প্রতিষ্ঠাতা বিজয় আনন্দ বলেছেন, এই শূন্য টাকার নোট যদি দেশের মানুষ ঠিক মতো ব্যবহার করতে পারেন, তা হলে ঘুষের বিরুদ্ধে এক বিরাট আন্দোলন গড়ে তোলা সম্ভব হবে।

ফিফথ পিলার নামক ওই প্রতিষ্ঠানটি চাইছে, ঘুষ বিরোধী আন্দোলনে গোটা দেশে একটা সংঘবদ্ধ আন্দোলন হিসেবে গড়ে উঠুক। কেও ঘুষ চাইলেই তাকে শূন্য টাকার নোট ধরিয়ে দেওয়া হোক। তাতে করে ঘুষখোরদের অন্ততপক্ষে এই বার্তা দেওয়া যাবে যে, গোটা দেশে একই ধাঁচে আন্দোলন শুরু হয়ে গেছে ঘুষের বিরুদ্ধে।

Advertisements
Loading...