দুই তুর্কি সাংবাদিক বিচারের মুখোমুখি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দুই তুর্কি সাংবাদিককে এবার বিচারের মুখোমুখি করা হয়েছে। অরদেম গুল এবং কেন দুনদার রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করার অপরাধ এনে বিচারের মুখোমুখি করা হচ্ছে।

Two Turkish journalists on trial

তুরস্কের দুই বিশিষ্ট সাংবাদিককে বিচারের মুখোমুখি করায় দেশটির বিশিষ্ট লেখক-সাহিত্যিকরা এই মামলার প্রতিবাদ জানিয়েছেন।
ওই সাংবাদিকদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে যে, এক প্রতিবেদনে তারা সরকারের গোপন তথ্য ফাঁস করে দিয়েছেন।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, তুর্কি সরকার সিরিয়ায় আসাদ-বিরোধীদের জাহাজ বোঝাই করে গোপনে অস্ত্র পাঠানো চেষ্টা করছিল। দুই সাংবাদিক অবশ্য এসব অভিযোগ অস্বীকার করেছেন। কিন্তু দোষী সাব্যস্ত হলে ওই সাংবাদিকদের যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হতে পারে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের দায়ের করা ব্যক্তিগত অভিযোগের কারণেই ‘কামহুরিয়েত’ সংবাদপত্রের দুই সাংবাদিক এডিটর-ইন-চিফ কেন দুনদার ও আঙ্কারা ব্যুরো চিফ অরদেম গুলকে গত বছর ২০১৫ সালের নভেম্বরে গ্রেফতার করা হয়। তাদের চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত আটক রাখার পর সাংবিধানিক আদালতের নির্দেশে তাদের জামিন দেওয়া হয়।

এ বিষয়ে কেন দুনদার বলেছেন, তুর্কি সরকার সাংবাদিকদের ভয় দেখাচ্ছেন। তিনি বলেন, ‘এখানে সকল সংবাদকর্মী ও জনগণকে গ্রেফতারের প্রক্রিয়া চলছে। যা সেলফ-সেন্সরশিপ আরোপ ও ভয়ের সাম্রাজ্য কায়েমের এক প্রক্রিয়া নির্মাণ করে মাত্র।’

উল্লেখ্য, সমালোচকদের ধারণা সাংবাদিকদের বিরুদ্ধে করা মামলাটি রাজনৈতিকভাবে প্রভাবিত ও প্রেসিডেন্ট এরদোয়ানের সমালোচনার জন্যই সংবাদমাধ্যমের ওপর এই আঘাত এসেছে।

Advertisements
Loading...