স্মার্টফোনের নেশা কাটাতে করণীয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ক্রমেই প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছে পৃথিবী। আর এসব প্রযুক্তির কারণে বিশেষ করে যুবক ও তরুণরা হয়ে পড়ছেন নেশাগ্রস্থ। এই স্মার্টফোনের নেশা কাটাতে করণীয় জেনে নিন।

smartphone addiction

বর্তমান সময়ে তরুণে প্রজন্মের কমবেশি সবারই রয়েছে স্মার্টফোন। দিনের বেশিরভাগ সময় তাদের কাটে এই স্মার্টফোনেই। এতে তারা অজান্তেই নেশাতুর হয়ে পড়ছেন। তরুণ-তরুণী ছাড়াও এই স্মার্টফোনে আসক্ত বিভিন্ন বয়সের মানুষও। তবে কীভাবে স্মার্টফোনের নেশা কাটাবেন সেটি আজ জেনে নিন।

# কর্মস্থল কিংবা বাইরে থেকে ফিরে মোবাইলটিকে সাইলেন্ট করে দিন। খুব প্রয়োজন না থাকলে মোবাইলটিকে কোনো ড্রয়ার কিংবা আলমারিতে রেখে দিন। এক ঘণ্টা পর পর মোবাইলটি বের করে দেখে নিতে পারেন কোনো জরুরি ফোন কিংবা মেসেজ এসেছে কি-না।

# যখন আপনি রাস্তায় বের হন, তখন নিজের চারপাশের পরিবেশের দিকে মনোযোগ রাখুন। আশপাশের মানুষজনের দিকে খেয়াল করুন, তাদের পোশাক পরিচ্ছদ লক্ষ করুন কিংবা রাস্তা যদি ফাঁকা থাকে তাহলে দেখুন আকাশের অবস্থা বা দেখুন গাছপালা। আবার রাস্তা পার হবার সময় তাকান ট্র্যাফিক সিগনালের দিকে। সব মিলিয়ে মোবাইল হতে আপনার মন সরিয়ে ফেলুন।

# অফিসে থাকাকালীন টয়লেট যেতে হলে মোবাইলটিকে রেখে যান নিজের ডেস্কে।

# যারা গাড়ি চালান তারা অবশ্যই মোবাইলটিকে সাইলেন্ট করে নিজের নজরের বাইরে রাখুন। বাসে থাকাকালীন মোবাইলে গান শোনা, গেম খেলা কিংবা ভিডিও দেখার অভ্যেস ত্যাগ করুন। প্রয়োজনে সাময়িকভাবে নেট-অফ করে রাখুন।

# ছুটির দিন ঘরের মধ্যে বসে মোবাইল নাড়া-চাড়া না করে অন্যকোনো পন্থায় সময় কাটানোর চেষ্টা করুন। যেমন দিনে অন্তত ১০/১৫ মিনিট মেডিটেশন কিংবা অন্য কোনো মেন্টাল রিল্যাক্সেশন এক্সারসাইজের জন্য সময় নির্ধারিত করতে পারেন। আপনার স্মার্টফোটিকে নেশা না বানিয়ে যেকোনো ক্ষেত্রেই এটি নিজের মনকে নিয়ন্ত্রণ করুন এবং এটিকে কাজের ক্ষেত্রে কার্যকরি ভূমিকা হিসেবে ব্যবহার করার চেষ্টা করুন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...