ফেসবুকের নতুন ফিচার: অন্ধরাও অনুভব করবে ছবি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকের নতুন ফিচার পাল্টে দেবে অন্ধ প্রতিবন্দিদের ভাগ্য। এই ফিচারের সুবাদে অন্ধরাও ফেসবুকে অনুভব করবে ছবি!

Facebook's new features

সম্প্রতি জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তাদের ছবি যেনো অন্ধরাও দেখার অনুভূতি পায় সেজন্য প্রযুক্তিগত উন্নয়ন করছে। এতে করে ফেসবুকের ছবিগুলোর ওপর স্ক্রল করার সময় অন্ধরাও সেটি বুঝতে পারবেন। মূলত ভয়েসওভার নামে একটি অ্যাপ ছবিগুলোর বর্ণনা জানিয়ে দেবে, যেটি ব্যবহার করে অন্ধরাও যে কোনো ছবির বিষয়বস্তু জানতে পারবেন। এক প্রতিবেদনে বিষয়টি প্রকাশ করেছে ফক্স নিউজ। গত মঙ্গলবার ফেসবুক আইফোন এবং আইপ্যাডের জন্য একটি অ্যাপ উন্মোচন করেছে।

এটিতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহৃত হয়েছে, যার মাধ্যমে মুখ এবং বস্তু নির্ণয় করা হবে। ভয়েসওভার নামে এই স্ক্রিণ রিডার আইফোন এবং আইপ্যাডে ফেসবুকের ছবিগুলোকে অন্ধদের বোধগম্য করতে সাহায্য করবে।

ফেসবুক বলেছে, বর্তমানে এই সুবিধা শুধু আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীরা পেলেও পরবর্তীতে অন্যান্য অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীদের অন্তর্ভুক্ত করা হবে। এছাড়া বর্তমানে শুধু ইংরেজি ভাষাতেই এই সুবিধা পাওয়া যাবে। এতোদিন ফেসবুকে অন্ধদের জন্য বিস্তারিত পড়ে শোনানোর ব্যবস্থা ছিল। তবে তাতে কেও ছবি শেয়ার করলে তার কোনো বর্ণনা পাওয়া যেতো না। এবার নতুন ব্যবস্থার মাধ্যমে ফেসবুকের এই ছবিগুলোর বর্ণনা পাওয়া যাবে। নতুন এই ব্যবস্থায় ১০০ পর্যন্ত শব্দে ছবির বর্ণনা করা হবে। এই বর্ণনা শুনে ছবিটির বিষয়ে ধারণা লাভ করতে পারবেন অন্ধরাও।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...