আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার শপথ নেয়।

Historical Mujib nagar Day

১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী এদেশের নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশ ঘোষণা করা হয়। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান বিজয়ের মধ্যদিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।

মুজিবনগর দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগ যথাযোগ্য মর্যাদায় মুজিবনগর দিবস পালন করছে। এজন্য ঢাকায় ও মুজিবনগরে ব্যাপক কর্মসূচিও গ্রহণ করেছে আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠন। নানা কর্মসূচির মধ্যে রয়েছে ছিল ভোর ৬টায় বঙ্গবন্ধু ভবন ও কেন্দ্রীয় এবং দেশের সকল জেলা কার্যালয়ে জাতীয়, দলীয় পতাকা উত্তোলন। সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবনে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ।

Historical Mujib nagar Day-2

অপরদিকে মুজিবনগরের কর্মসূচির মধ্যে ছিল- ভোর ৬টায় জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন, সকাল ১০টায় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০টা ১৫ মিনিটে গার্ড অব অনার, সকাল সাড়ে ১০টায় শেখ হাসিনা মঞ্চে মুজিবনগর দিবসের জনসভা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

মুজিবনগর দিবস উপলক্ষে আওয়ামী লীগ আগামীকাল (সোমবার) বিকাল ৩টায় রাজধানীর খামারবাড়িস্থ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে।

মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে মেহেরপুরস্থ স্মৃতিসৌধ নতুনরূপে সাজানো হয়েছে।

জেলা প্রশাসক পরিমল সিংহ ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আজ ভোরে মুজিবনগরে জাতীয় পতাকা উত্তোলন করেন। জেলা প্রশাসনের পক্ষ থেকেও দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলে জানানো হয়েছে।

Advertisements
Loading...