ভূমিকম্পে নিমিষেই বিলীন হলো ২০০ মিটার সেতু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাপানের সম্প্রতি হওয়া ভূমিকম্পে মাত্র কয়েক সেকেণ্ডের মধ্যে নিশ্চিহ্ন হয়ে গেছে ২০০ মিটার দীর্ঘ আসো-ওহাহি সেতু।

Instant 200-meter bridge was destroyed in the earthquake

খরস্রোতা কুরকাওয়া নদীর ৮০ মিটার উপরে ১৯৭১ সালে নির্মিত হয় এই সেতুটি। মিনামো-আসো গ্রামে নির্মিত এই সেতুর উপর দিয়েই কিয়েতো বিশ্ববিদ্যালয়, আসো বিশ্ববিদ্যালয় এবং অগ্নুৎপাত বিষয়ক একটি গবেষণাগারে যাতায়াত করতে হয়।

স্থানীয়রা জানান, মাত্র কয়েক সেকেণ্ডে এতো বড় স্থাপনা ধসে শহরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় তারা হতবাক হয়ে পড়েন।

‘এটি সত্যিই অকল্পনীয় ব্যাপার। মাত্র কয়েক সেকেণ্ডে একটি সেতু এভাবে হারিয়ে যায়!’ বিস্ময় ঝরে আসো শহরের বাসিন্দা মিয়াজুকি তাকানার কণ্ঠে।

একটি নিত্যপণ্যের দোকানে খণ্ডকালীন চাকরি করেন মিয়াজুকি তাকানা। তিনি জানান, ভূমিকম্পের কিছুক্ষণ আগেই নিজের বাড়ি আসার পথে সেতুটি পার হয়েছিলেন। ‘দোকান হতে বাসায় আসার পর হঠাৎ মনে পড়ে, গুরুত্বপূর্ণ একটি জিনিস ফেলে এসেছি। সেটি নিতে আবারও দোকানে যাবো, এমন সময়ই ভূমিকম্প শুরু হয়। কয়েক সেকেন্ডের মধ্যেই সেই ভূমিকম্পের পর ফিরতি পথে গিয়ে দেখি সেতুটি মিলিয়ে গেছে’ বললেন মিয়াজুকি।

৭.৩ মাত্রার সর্বশেষ ওই ভূমিকম্পে পারমাণবিক জ্বালানি সমৃদ্ধ কুমামতো প্রদেশ এবং এর আশপাশের শহরগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়। অধিকাংশ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থাও।

দেখুন ভিডিওটি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...