২২ এবং ২৩ এপ্রিল আবারও ভূমিকম্প হতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বজুড়ে একের পর এক ভূকম্পনের মাত্রা দিনকে দিন বাড়ছে। যে কারণে জনসাধারণের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গত এক সপ্তাহে জাপানসহ বেশ কয়েকটি রাষ্ট্রে ভূমিকম্পে বহু মানুষ মারা গেছে। ২২ এবং ২৩ এপ্রিল আবারও ভূমিকম্প হতে পারে বলে খবর দেওয়া হয়েছে!

earthquake

আবহাওয়া যে কোনো বার্তা আমরা আগাম পেয়ে থাকি। কিন্তু ভূমিকম্প কখন হবে এ বিষয়ে কোনও নিশ্চয়তা কখনও আবহাওয়া অফিস বা কেও দিতে পারে না। তবে পৃথিবী পৃষ্ঠের ইলেক্ট্রনিক প্লেট নড়ে যাবার কারণে ঘন ঘন ভূমিকম্পের সৃষ্টি হচ্ছে বলে বিশেষজ্ঞরা অভিমত দিয়েছেন। কোন দিকের প্লেট কতটুকু সরে গেছে কিংবা কোন কোন দেশ ভয়ানক ঝুঁকির মাঝে রয়েছে তা সম্পর্কে ভূতত্ত্ববিদরা ধারণা দিতে পারেন।

গত বছরের এপ্রিলে নেপালে ভয়াবহ ভূমিকম্পের পর এখন পর্যন্ত জাপান, ইকুয়েডোর, মায়ানমার, পাকিস্তান, ফিলিপাইন, ভানুয়াতু ও টঙ্গায় ভূমিকম্প হয়েছে। এসব স্থানে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। একের পর এক বিভিন্ন দেশে ভূমিকম্প ঘটেই চলেছে।

গত বছর নেপালের ভূমিকম্পের পর হতে বিজ্ঞানীরা এই বিষয়ে অনেক গুরুত্ব তথ্য দিচ্ছেন। তখন হতেই শোনা যাচ্ছিল ২০১৫ সালের মে মাসের মাঝে ভয়ানক ভূমিকম্প হবে যার কারণে পৃথিবীর প্রায় এক-চতুর্থাংশ বিলুপ্ত হয়ে যেতে পারে। সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পূর্বে ছোট ছোট ভূমিকম্পের আগমন হবার কথাও বিশেষজ্ঞরা জানিয়েছিলেন।

এবছর এপ্রিলের শুরুতে একজন বিজ্ঞানী বলেছিলেন, ১১ হতে ২০ এপ্রিলের মধ্যে বিভিন্ন স্থানে ভূমিকম্প হবার সম্ভাবনা আছে। বিশেষজ্ঞের সেই অভিমত কতোটা সত্যি হয়েছে তা আমাদের সকলের জানা। সত্যিই ঘটেছে ভয়াবহ ভূমিকম্প।

এবার সেই বিজ্ঞানী জানিয়েছেন, ২২ এবং ২৩ এপ্রিলের মধ্যে যে কোন সময় আবারও ভূমিকম্পের শিকার হবে পৃথিবীবাসী। বিশেষত আর্জেন্টিনা, দক্ষিণ ইতালি, সান জুয়ান, তাজিকিস্তান এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরে ভূমিকম্প হবার প্রবণতা অনেক বেশি।
তার এই ধারণার পেছনের বৈজ্ঞানিক যুক্তিও দিয়েছেন। আগামী ২১ ও ২২ এপ্রিলে পৃথিবী সৌরমণ্ডলে একটি অস্থিরমতি জ্যামিতিতে পড়বে, যে কারণে এই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানবে। মূলত দ্বিপথ চৌম্বক পোর্টালের কারণেই এই ভয়ানক সময়ের আবির্ভাব হতে পারে বলে তিনি মত দিয়েছেন।

ওই বিজ্ঞানীর হিসাব সঠিক হলে ২২ এবং ২৩ এপ্রিলের মধ্যে যে কোনো সময় ভূমিকম্প হতে পারে। সত্যি বা মিথ্যা যাই হোক না কেনো আমাদের অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...