সবজির বাগানে মিললো ১৮শ’ বছরের পুরনো গ্রামের সন্ধান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাগানের ফুলগাছের পরিচর্যা করতে গিয়ে হতবাক বাগানের মালিক। কারণ বাগান খুড়তে গিয়ে সবজির বাগানে মিললো ১৮শ’ বছরের পুরনো গ্রামের সন্ধান!

18-hundred-year-old village

যুক্তরাজ্যের সাউথ ওয়েস্টের বাসিন্দা লুক আরউইন বাড়ির পাশেই ছোট্ট একটি শস্যখেতে শাকসবজি চাষ করে আসছেন। পেশায় কম্বল প্রস্তুতকারক হলেও তার শখ ছিল বাগান করা। সে কারণে তিনি সবজি বাগান করেছেন। তবে সেই বাগানে গিয়ে দেখতে পান এক বিস্ময়কর ঘটনা।

তিনি বাগানের মাটি খোঁড়ার সময় খুঁজে পেয়েছেন ১৮শ’ বছরের পুরনো রোমান যুগের প্রাচীন একটি গ্রাম!

লুক আরউইন সংবাদ মাধ্যমকে জানান, বাচ্চাদের জন্য নিজের সবজি চাষের মাঠে তিনি একটি টেবিল টেনিস খেলার স্থান তৈরি করছিলেন। ভূমির মাটি খুঁড়ে বিদ্যুতের তার নেওয়ার সময় তিনি কিছু মোজাইক পাথর দেখতে পান।

18-hundred-year-old village-2

তারপরই খবর দেওয়া হয় প্রত্মতত্ত্ববিদদের। তারা এসে সেখানে আরও লম্বা কিছু অক্ষত মোজাইক পাথর পান। আরও পান কিছু ধাতব মুদ্রা এবং কিছু সৌন্দর্য সামগ্রী।

প্রত্মতত্ত্ববিদরা জানিয়েছেন, এটি মূলত রোমান যুগের একটি গ্রাম। গ্রামটিকে ‘অসাধারণভাবে সংরক্ষিত’ বলে বর্ণনা করেছেন প্রত্মতত্ত্ববিদরা। সাম্প্রতিককালে ইতিহাসে এ ধরনের ঘটনা আর ঘটেনি বলেও জানান প্রত্মতত্ত্ববিদরা।

৮ দিন ধরে মাটি খুঁড়ে গ্রামটি পুরোপুরি আবিষ্কার করেন প্রত্মতত্ত্ববিদরা। ধারণা করা হচ্ছে, যুক্তরাজ্যে পাওয়া রোমান যুগের বৃহত্তম গ্রামগুলোর মধ্যে এটিও একটি। গ্রামটির অবয়ব এবং আকৃতি দেখে বোঝা যায়, গ্রামটির ছিলো অত্যন্ত ধনী একটি গ্রাম।

18-hundred-year-old village-3

খবরে জানা যায়, এখানে পাওয়া জিনিসগুলোর মধ্যে রয়েছে কয়েকশ ঝিনুক, যেগুলো কৃত্রিমভাবে চাষ করা হয়েছিল। উপকূল হতে লবণাক্ত পানির ব্যারেলে করে এগুলো এখানে নিয়ে আসা হতো। এছাড়া গ্রামটিতে আরও পাওয়া গেছে, শিকার করা প্রাণির হাড়। এগুলো হতে বোঝা যায়, গ্রামটি ছিল বেশ সমৃদ্ধশালি।

সংবাদ মাধ্যমকে ব্রিটিশ ইতিহাসবিদ ড. ডেভিড রবার্টস বলেছেন, ‘আমরা এমন কিছু শিল্পকর্মের সন্ধান পেয়েছি, যা হতে বোঝা যায়, এখানে অবস্থানকারী ধনী পরিবারটি কতোটা বিলাসী জীবন যাপন করতো। এটি অন্য কোনো সাধারণ গ্রামের মতো নয়।’

উল্লেখ্য, প্রাচীন রোমান সাম্রাজ্যের শাসনকালকে রোমান যুগ বলে অভিহিত করা হতো। খ্রিস্টপূর্ব ৪৭৬ হতে ৫১০ খ্রিস্টাব্দ পর্যন্ত এই সাম্রাজ্য স্থায়ী ছিল বলে ধারণা করা হয়।

Advertisements
Loading...