স্মার্টফোনের চার্জ থাকবে ৪০০ গুণ বেশি: এমন ব্যাটারি আবিষ্কার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিন যতো গড়াচ্ছে ততোই স্মার্টফোনের চার্জ সমস্যাও বাড়ছে। নানা ধরনের অ্যাপস ব্যবহারের কারণে দ্রুত চার্জ শেষ যায়। গবেষকরা এমন একটি ব্যাটারি তৈরি করেছেন যার চার্জ থাকবে ৪০০ গুণ বেশি।

Smartphone charged

স্মার্টফোনের সমস্যা বিশেষ করে চার্জের সমস্যা আজকাল আরও বেশি। এর কারণ হলো নানা রকম অ্যাপস ব্যবহারের জন্য সেটের চার্জ খুব দ্রুত ফুরিয়ে যায়। আর ব্যাটারির চার্জ ফুরিয়ে গেলে সবই অকেজো। বিড়ম্বনা এড়াতে তাই অনেকে বাড়তি ব্যাটারি কিংবা পাওয়ার ব্যাংক সঙ্গে রাখেন। তবে ব্যাটারির চার্জের স্থায়িত্ব আরও বাড়াতে পারলে এসব ঝামেলাই পড়তে হতো না। সেই লক্ষ্যে বিজ্ঞানীরা চেষ্টা করে চলেছেন দীর্ঘদিন যাবত। কীভাবে ব্যাটারির চার্জ বেশি সময় ধরে রাখা যায় সেটি করার জন্য চেষ্টা করছেন তারা।

এবার যুক্তরাষ্ট্রের একদল গবেষক এমন একটি ব্যাটারি তৈরি করেছেন, যে ব্যাটারিতে চার্জ থাকবে সাধারণ স্মার্টফোনের ব্যাটারির চেয়ে অন্তত ৪০০ গুণ বেশি সময় চার্জ থাকবে। এটি ট্যাব, কম্পিউটার হতে শুরু করে মোটরগাড়ি এবং এমনকি মহাকাশযানেও ব্যবহার করা যাবে! শুধু তাই নয়, যন্ত্রের আয়ু বাড়াতেও সহায়ক হবে এই ব্যাটারিটি! স্মার্টফোনসহ অন্যান্য যন্ত্র এমনিতেই কয়েক বছরেই ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ওই ব্যাটারির ডিজাইনটি করা হয়। এটি একটি ম্যাঙ্গানিজ-ডাই অক্সাইডের খোলকে গোল্ডের অতি সূক্ষ্ম (ন্যানোওয়্যার) প্রলেপ দিয়ে তৈরি। এতে আরও রয়েছে বিশেষ ধরনের তড়িৎবিশ্লেষ্য বা ইলেকট্রোলাইট।

গবেষকরা পরীক্ষাগারে দেখেছেন, এটি তিন মাসে অন্ততপক্ষে দুই লাখ বার চার্জ দেওয়ার পরও সক্রিয় ছিল। এটির চার্জ ধারণক্ষমতা এক বিন্দুও কমেনি। কিন্তু বাজারে প্রচলিত সাধারণ স্মার্টফোনের ব্যাটারি সাধারণত ৭ হাজারবার চার্জ দেওয়ার পর নষ্ট হয়ে যায়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...